আসছে অদৃশ্য হওয়ার পোশাক!

প্রকাশঃ জুন ৭, ২০১৫ সময়ঃ ৮:০০ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৩৩ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট, প্রতিক্ষণ ডট কম:

invisibleamericansolderবিচিত্র কোন উপায়ে প্রকৃতির অনেক প্রাণিই নিজেকে পারিপার্শ্বিকতার সাথে মিশিয়ে রাখতে পারে। সাধারণত রং বৈচিত্র্যের এই নজর কাড়া গুণটাকেই এরা কৌশল হিসেবে কাজে লাগায়। এবার সেই কৌশলকে কাজে লাগিয়ে  অদৃশ্য হয়ে যাওয়ার পোশাক বানানোর কাজ শুরু করেছে মার্কিন সেনাবাহিনী। আশা করা হচ্ছে, আগামী ১৮ মাসে পোশাকটির পরীক্ষামূলক ব্যবহার শুরু হবে।

ক্যামেলিয়ন নামের এক প্রজাতির গিরগিটি পারিপার্শ্বিকতার সঙ্গে তাল মিলিয়ে দ্রুত গায়ের রঙ বদলে ফেলে আত্মগোপন করতে পারে। সেই নিয়ম মেনেই তৈরি হচ্ছে এই পোশাক। চারপাশের সঙ্গে তাল মিলিয়ে দ্রুত, প্রায় চোখের নিমিষে রঙ ও নকশা বদলে ফেলবে এই পোশাক। কাজ করবে ক্যামোফ্লেজের।

ফলে পোশাকধারী ব্যক্তিকে পারিপার্শ্বিকতা থেকে আর আলাদাভাবে শনাক্ত করার কোনো উপায়ই থাকবে না। নানা পারিপার্শ্বিকতায় যেন কাজ করতে পারে এবং রঙ ও নকশা পরিবর্তনের কাজে শক্তি বা বিদ্যুৎ ব্যবহারের প্রয়োজন না হয়- এই পোশাক নির্মাণের সময় সেদিকে বিশেষ গুরুত্ব দিয়েছে মার্কিন বাহিনী।

মার্কিন সেনাবাহিনী সূত্রে জানা গেছে, এমন পোশাক নির্মাণ করার দায়িত্ব দেয়া হয়েছে কয়েকটি সংস্থাকে। তাদের নাম-ধাম গোপন রাখা হয়েছে। আগামী এক বছর মেয়াদের মধ্যে ১০টি করে পরীক্ষামূলক ইউনিফর্ম মার্কিন সেনাবাহিনীকে সরবরাহ করতে হবে। রোদ, বৃষ্টি, তুষারপাতসহ সব ধরণের আবহাওয়ায় ব্যবহার উপযোগী হবে এই পোশাক।

প্রতিক্ষণ/এডি/পাভেল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G