এ যুগের গুহামানব, কে তিনি?

প্রকাশঃ আগস্ট ৪, ২০১৬ সময়ঃ ১১:৩০ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:৪১ পূর্বাহ্ণ

cave 2

গুহাবাসী মানুষেরা কেমন ছিলেন? কিভাবে চলত তাদের দিনকাল? বই পড়ে এসব জানার দরকার নেই। সোজা চলে যান আর্জেন্টিনায়। সেখানে এই যুগেও ৪০ বছর ধরে পাহাড়ের গুহায় বাস করছেন এক ব্যক্তি।

ঐ ব্যক্তির নাম পেদ্রো লুকা। তার বয়স ৭৯ বছর। ৩৯ বছর বয়সে তিনি গুহাবাসী হন। তিনি টুকুমান প্রদেশের পাহাড়ি এলাকায় নির্জনবাসে থাকেন।

পেদ্রো জানান, ছোটবেলা থেকেই তার একা থাকতে ইচ্ছে করত। মাঝ বয়সে এসে সেই ইচ্ছে আবার মাথাচাড়া দিয়ে ওঠে। তখন তিনি পাহাড়ে চলে আসেন।

প্রেদ্রোর জন্ম ও বেড়ে ওঠা সান পেদ্রো ডি কোলালাও শহরে। ১৪ বছর বয়সে তিনি পাশের দেশ বলিভিয়ায় কয়লা খনিতে কাজ করতে চলে যান। সেখান থেকে ফিরে তিনি গুহাবাসী হন।

পেদ্রো বলেন, ‘আমি বন্যজীবন ভালোবাসি। আমার সঙ্গে ১১টি মোরগ-মুরগি ও দুটি ছাগল থাকে। ওরাই আমার পরিবার। ভোর তিনটার দিকে মোরগের ডাকে ঘুম ভাঙে। এরপর আগুন জ্বালিয়ে টাটকা খাবার দিয়ে নাশতা করি। তারপর শিকারে বের হই। দুপুরে এসে খাবার খাই। সারাদিন পাহাড়ে চড়ে সন্ধ্যায় আমার পরিবারের সদস্যরা ঘরে ফেরে। তারপর খাবার খেয়ে ঘুমিয়ে পড়ি।’

cave1

পাহাড়ের ঐ গুহা থেকে তিন ঘণ্টার হাঁটাপথ মাড়ালে পেদ্রোর জন্ম শহর। তিনি মাঝে-মধ্যে সেখানে যান। সেখানে তার আত্মীয়রা থাকেন।

পেদ্রোর ভাতিজা জুয়ান কার্লোস বলেন, শহরের মানুষজন তার চাচাকে খুব ভালোবাসে। সবাই তাকে চেনে। গুহাবাসী মানব হিসেবে তাকে জীবন্ত কিংবদন্তি মনে করে সবাই।

আধুনিক এই যুগে যেখানে গ্যাস, বিদ্যুৎ, মুঠোফোন ছাড়া মানুষের চলেই না, সেখানে পেদ্রোর তেমন কোনো প্রযুক্তিপণ্যই নেই। শুধু একটি রেডিও আছে পেদ্রোর। বেশির ভাগ সময় সেটি পড়েই থাকে। মাঝে-মধ্যে রেডিওটি দিয়ে আবাহাওয়া সংক্রান্ত খবর শোনেন আধুনিক এই গুহামানব।

বর্তমানে পেদ্রো ছাড়াও কয়েকটি জায়গায় গুহায় বসবাসকারী মানুষ রয়েছেন। তবে তাদের মধ্যে পেদ্রোই সবার চেযে বেশি সময় ধরে গুহায় থাকছেন।

প্রতিক্ষণ/এডি/একে

=====

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G