কচ্ছপের জন্য ভালোবাসা !!

প্রকাশঃ এপ্রিল ২৮, ২০১৫ সময়ঃ ৩:২৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:৪৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :

kachim
কচ্ছপ সন্তানকে বিদায় দেয়ার দিনটি ছিলো এমনই বেদনার

সুন্দরবন এলাকার এক জেলে পরিবারের কাছে দীর্ঘ প্রায় ১৬ বছর ধরে একটি কচ্ছপ পালিত হয়ে আসছিলো।  পরিবারটি কচ্ছপটিকে নিজেদের পরিবারের সদস্যের মত করেই লালন পালন করে আসছিলো। এর মাঝে পরিবারের ছোট সদস্যরা বড় হয়ে উঠেছে। কচ্ছপও বড় হয়েছে। বেশ ভালোভাবেই কেটে যাচ্ছিল তার দিন।

বর্তমানে কচ্ছপটির ওজন ১৮ কেজি। পরিবারের সদস্যদের সাথে কচ্ছপটি খুব সুন্দর ভাবে নিজেকে মানিয়ে নিয়েছে। সবার সাথে মিলে মিশেই সে বেড়ে উঠেছে।

কিন্তু সমস্যা হলো, যেভাবেই হোক বন বিভাগের লোকজনের কানে এই কচ্ছপের কথা পৌঁছেছে এবং পরিবেশ রক্ষার কথা বলে এই পরিবারের কাছ থেকে কচ্ছপটি উদ্ধার করে কোন এক চিড়িয়াখানায় স্থানান্তর করার পরিকল্পনা হাতে নেয় তারা। বন বিভাগের সিদ্ধান্তে শোকের ছায়া নেমে আসে  ঐ জেলে পরিবারে । কিন্তু  বনবিভাগ তাদের সিদ্ধান্তে অটল ।

অবশেষে সিদ্ধান্ত নেয়া হয় কচ্ছপ পালনকারী ওই পরিবারকে কিছু অর্থ দিয়ে কচ্ছপটি ভাওয়াল ন্যাশনাল পার্কে স্থানান্তর করা হবে। সেই হিসেবেই কাজ শুরু হয়। পার্কে কচ্ছপটি কেমন থাকবে তা জানা না গেলেও দীর্ঘ প্রায় ১৬ বছর জেলে পরিবারের সদস্য হিসেবে সেটি ভালই ছিল।

যেদিন কচ্ছপ নিয়ে আসা হয়, সেদিন ওই পরিবার এবং কচ্ছপের মাঝে দেখা যায় হৃদয় ভাঙ্গা কষ্টের এক মুহূর্ত। কচ্ছপটিকে ধরে গৃহকত্রী এমনভাবে কান্না করলেন, যেন তার বুক থেকে কেড়ে নেয়া হয়েছে প্রিয় সন্তানকে।  সেদিন তার  কান্না দেখে চোখের পানি ধরে রাখতে পারেনি উপস্থিত অনেকেই।

প্রতিক্ষণ /এডি/রাকিব

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

September 2024
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
20G