অবরোধ চলছে, চলবে: খালেদা জিয়া

প্রকাশঃ জানুয়ারি ১৯, ২০১৫ সময়ঃ ৭:২২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৩৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, প্রতিক্ষণ ডটকম:

khaleda gulsan২০ দলীয় জোট আহুত যে কর্মসূচি (অবরোধ) চলছে, পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত তা চলবে বলে ঘোষণা দিয়েছেন বিএনপি চেয়ারপারসন ও জোট নেত্রী বেগম খালেদা জিয়া।
দলের স্থায়ী কমিটির বৈঠক শেষে সোমবার সন্ধ্যায় গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে তিনি এ ঘোষণা দেন।
বিএনপি চেয়ারপারসন বলেন, ‘আমরা বাধ্য হয়ে গত ৫ জানুয়ারি শান্তিপূর্ণ অবরোধ কমূসচি ঘোষণা করি। আমাদের কর্মসূচি চলছে। পরবতী নির্দেশ না দেয়া পর্যন্ত এই অবরোধ চলবে।’
খালেদা জিয়া বলেন, ‘আমাকে অবরুদ্ধ করে রাখার আগেই যান চলাচল বন্ধ করে দিয়ে সারাদেশ অবরুদ্ধ করে ফেলে সরকার। আমি ৫ তারিখে বের হওয়ার চেষ্টা করলে আমার কার্যালয়ের সামনে পুলিশ বেরিকেড সৃষ্টি করে। পিপার স্প্রে ছোড়া হয়। এতে আমি অসুস্থ হয়ে পড়ি।
খালেদা বলেন, ‘আপনারা জানেন, গত এক বছরে আমাদের ওপর কী অমানবিক আচরণ করেছে, তার বিস্তারিত বিবরণ দিতে চাই না। গত এক বছরে আমাদের ওপর কেমন নির্যাতন চালানো হয়েছে আপনারা দেখেছেন।’
তিনি বলেন, ‘আমরা নির্বাচনের আহ্বান জানিয়েছি, ৭ দফা প্রস্তাব দিয়েছি। কিন্তু তারা আমাদের প্রস্তাব তাৎক্ষণিক নাকচ করে দিয়েছে। দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বহু নেতাকে গ্রেপ্তার করা হয়েছে।’
খালেদা জিয়া বলেন, “আমরা মানুষ হত্যার রাজনীতি করতে চাই না। পেট্রলবোমা, গানপাউডার এসবের ব্যবহার আওয়ামী লীগই শুরু করেছে। এখন ক্ষমতায় থেকেও তা করছে তারা। আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে ক্ষমতাসীনরা অন্তর্ঘাতের সুযোগ নিচ্ছে। তারা পেট্রলবোমা মারছে। নেতাকর্মীদের ওপর হামলা করছে।”
ঘটনাস্থল থেকে ঘাতক বোমাবাজদের গ্রেফতার না করে বিরোধী দলের নেতাকর্মীদের গ্রেফতার ও বাড়িতে হামলা করা হচ্ছে বলে অভিযোগ করেন তিনি।
চলমান রাজনৈতিক সংকট নিরসনের আহ্বান জানিয়ে সরকারের উদ্দেশে খালেদা জিয়া বলেন, দেশের বর্তমান যে সমস্যা তা আইনশৃঙ্খলার নয়, এটি একটি রাজনৈতিক সমস্যা। আর এই রাজনৈতিক সমস্যা রাজনৈতিকভাবেই সমাধানের জন্য আমি আবারো আহবান জানাচ্ছি।  “অত্যাচার বন্ধ করুন। মানুষকে শান্তি দিন। জনগণের অধিকার ফিরিয়ে দিন। অবিলম্বে গ্রহণযোগ্য নির্বাচন দেয়ার পদক্ষেপ নিন।”
গুলশান কার্যালয়ের তালা খুলে দেয়া ও অতিরিক্ত পুলিশ সরিয়ে নেয়ায় সরকারকে সাধুবাদ জানিয়ে তিনি বলেন, ক্ষমতাসীনদের শুভবুদ্ধির উদয় হয়ে যদি আমার কার্যালয়ের সামনে থেকে পুলিশ তুলে নেয়, তাহলে আমি সাধুবাদ জানাই।সংবাদ সম্মেলন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে খালেদা জিয়া বলেন, জনগণের এই শান্তিপূর্ণ অবরোধ চলছে এবং পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত চলবে। এ সময় তিনি বলেন, আমরা চেয়েছি একটি অংশগ্রহণমূলক নির্বাচন। 

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা সাংবাদিকদের চাপে পড়ে এই অবরোধ কর্মসূচি দেইনি। অবরোধ দিতে বাধ্য করেছে সরকার, সাংবাদিকরা নয়।

 

এ সময় সাংবাদিকরা জানতে চান আপনি কি এখন কার্যালয়েই থাকবেন, নাকি বাসায় যাবেন ? এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, কার্যালয়ে আমার কাজ থাকলে থাকবো। আমি যখন যেখানে খুশি সেখানেই থাকবো। যখন যেখানে ইচ্ছা সেখানে যেতে পারলেই বুঝবো অবরুদ্ধ নই।

 

এরআগে সোমবার বিকেল পৌনে ৫টার দিকে স্থায়ী কমিটির সদস্যরা একে একে কার্যালয়ে ঢুকতে থাকেন। লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান, ব্রিগেডিয়ার (অব.) হান্নান শাহ, ব্যারিস্টার মওদুদ আহমদ, আরএ গনি, নজরুল ইসলাম খান ও সারোয়ারি আলম ভেতরে ঢুকেছেন।
উল্লেখ্য, গত ৫ জানুয়ারি বিএনপির মহাসমাবেশের অনুমতি না দিয়ে দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে তার কার্যালয়ে অবরুদ্ধ করে রাখে সরকার। এর প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য অবরোধ কর্মসূচির ডাক দেয় বেগম জিয়া।

 

প্রতিক্ষণ/এডি/মিজান

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G