কষ্টের গানে স্বান্ত্বনা!

প্রকাশঃ এপ্রিল ১২, ২০১৬ সময়ঃ ১২:৫০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৫০ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্কঃ

160848-166377মানুষ স্বভাবতই সুখী হতে চায়। তাই প্রত্যেকেই চেষ্টা করে এমন পরিবেশে বাস করতে যেখানে হাসি, আনন্দ, উদ্দীপনা থাকে। সে হিসাবে তো মানুষের কেবল ইতিবাচক ভাবনা সংবলিত গানই পছন্দ হওয়ার কথা, তাই না? কিন্তু আমরা প্রায় প্রত্যেকেই মাঝে মাঝে কষ্টের গান শুনতে পছন্দ করি। এমনকি কষ্টের গান শুনে কাঁদতেও পছন্দ করি। কিন্তু কেন?

মিউজিক সাইকোলজি রিসার্চ দিয়েছে এর উত্তর।

১। মানুষ যখন দুঃখ-যন্ত্রণার মধ্যে থাকে তখন তারা কষ্টের গান শোনে। মানুষের স্বভাবই এই। দুঃখের মধ্যেই তারা দুঃখের নিষ্কৃতি খোঁজে।

২। অনেক সময় মানুষ কষ্টের  গান শোনে কারণ মনে করা হয় যে, কষ্টের গান আনন্দের গানের চেয়ে নান্দনিকভাবে বেশি সুন্দর হয়।

৩। এর সঙ্গে সামাজিক তুলনার বিষয়টিও জড়িত থাকে। গানের কষ্টের  সঙ্গে নিজের কষ্ট তুলনা করে ব্যক্তি দুঃখ-কষ্টের সঙ্গে মানিয়ে নিতে এবং এ থেকে বের হয়ে আসার উপায় খুঁজতে পারে।

সম্প্রতি যুক্তরাজ্যের ডি মন্টফোর্ট বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের প্রভাষক এনেমিকে ভ্যান ড্যান টোল ও তাঁর সহকর্মীদের করা একটি গবেষনায় জানা গেছে, সাধারণভাবে মানুষ আনন্দের গান পছন্দ করলেও জীবনের কঠিন পরিস্থিতে স্বান্তনা খুঁজতে কষ্টের গানই বেশি পছন্দ করে। নিজের কষ্টকে আরেকবার অনুভব করার বিষয়টি কষ্টের গান শোনার মধ্য দিয়ে ঘটে। এটিও ব্যক্তিকে নিজের দুঃখ-কষ্টের সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করে।

 

প্রতিক্ষণ/এডি/সাদিয়া

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G