কসোভোতে উত্তেজনা বেড়েছে, সার্বরা রাস্তা অবরোধ করে

প্রকাশঃ ডিসেম্বর ২৮, ২০২২ সময়ঃ ১:০০ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:০০ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

কসোভো সার্ব বিক্ষোভকারীদের বাধাগুলি অপসারণের দাবি করেছে। পরিস্থিতির কারণে সার্বিয়া তার সেনাবাহিনীকে উচ্চ সতর্কতার মধ্যে রেখেছে।

স্থানীয় জাতিগত সার্বরা উত্তর কসোভোতে আরও রাস্তা অবরোধ তৈরি করেছে। সার্বিয়া তার সৈন্যদের উচ্চ পর্যায়ের যুদ্ধ প্রস্তুতিতে সীমান্তের কাছে রাখার এক দিন আগে বাধা অপসারণের দাবি অস্বীকার করেছে।

লোড ট্রাক দিয়ে গঠিত নতুন বাধাগুলি মঙ্গলবার ভোরে মিত্রোভিকা শহরে স্থাপন করা হয়েছিল। শহরটি কসোভো সার্ব এবং জাতিগত আলবেনিয়ানদের মধ্যে বিভক্ত, যারা সমগ্র কসোভোর সংখ্যাগরিষ্ঠ প্রতিনিধিত্ব করে।

ডিসেম্বরের শুরুতে এই অঞ্চলে সঙ্কট শুরু হওয়ার পর এই প্রথম সার্বরা প্রধান শহরের একটিতে রাস্তা অবরোধ করেছে। এখন পর্যন্ত কসোভো-সার্বিয়া সীমান্তের দিকে যাওয়ার রাস্তাগুলিতে ব্যারিকেড স্থাপন করা হয়েছিল।

সোমবার রাষ্ট্রপতি আলেকসান্ডার ভুসিক সার্বিয়ার সেনাবাহিনী এবং পুলিশকে এই অঞ্চলের সর্বশেষ ঘটনার প্রতিক্রিয়ায় উচ্চ সতর্কতা অবলম্বন করার নির্দেশ দেওয়ার পরে এই বিকাশ ঘটে।

ভুসিক দাবি করেছেন, প্রিস্টিনা উত্তর কসোভোর জাতিগত সার্ব এলাকায় “আক্রমণ” করার প্রস্তুতি নিচ্ছিল। কসোভোর একজন প্রাক্তন সার্ব পুলিশ সদস্যকে গ্রেপ্তারের প্রতিবাদে ১৮ দিন আগে সার্বরা যে রাস্তার প্রতিবন্ধকতা স্থাপন শুরু করেছিল তার কয়েকটি জোর করে সরিয়ে নেওয়ার জন্য।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

September 2024
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
20G