খালেদাকে আত্মসমর্পণের আহবান হাসিনার

প্রকাশঃ মার্চ ১৪, ২০১৫ সময়ঃ ৩:৪৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:৪৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, প্রতিক্ষণ ডট কম

pm_bgbg_125176540বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে আত্মসমর্পণের পরামর্শ  জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উনার (খালেদা) বিরুদ্ধে সমন জারি হয়েছে, তিনি যেন আদালতে গিয়ে সারেন্ডার করেন। নইলে সরকার আদালতের নির্দেশ পালনে বাধ্য হবে।

শনিবার দুপুরে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে পেশাজীবী সমন্বয় পরিষদের মহাসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 খালেদা জিয়ার উদ্দেশে তিনি বলেন, ‘আমি উনাকে পরামর্শ দেব, যেহেতু আদালত তার (খালেদা) বিরুদ্ধে সমন জারি করেছে, উনি যেন আত্মসমর্পন করেন। আর সেটাই উনার জন্য মঙ্গল হবে।

 সংবাদ সম্মেলনে খালেদা জিয়ার সংলাপের দাবি প্রসঙ্গে তিনি বলেন, উনার সঙ্গে কিসের সংলাপ। তার হাতে রক্ত, পোড়া মানুষের গন্ধ। খুনির সঙ্গে কোনো সংলাপ হতে পারে না। সংলাপ। যে মানুষকে মানুষ হিসেবে গণ্য করে না, যে শিশুদের পুড়িয়ে মারে, যে অন্তসত্বা নারীকে পুড়িয়ে মারে তার সাথে কিসের সংলাপ। জঙ্গীদের নেতার সঙ্গে সংলাপ হতে পারে না।’

প্রসংগত, শুক্রবার (১৩ মার্চ)বিকেলে বিএনপি চেয়ারপারসন ও ২০ দলীয় জোট নেতা খালেদা জিয়া সংবাদ সম্মেলনে ‘যৌক্তিক পরিণতিতে’ না পৌঁছানো পর্যন্ত শান্তিপূর্ণভাবে আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দেন। এ সময় তিনি সবার কাছে গ্রহণযোগ্য সরকারের অধীনে অবিলম্বে জাতীয় সংসদ নির্বাচনের জন্য দ্রুত সংলাপের আয়োজন করার আহবান জানান।

 খালেদা জিয়ার সংলাপের দাবি প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, ‘তিনি নির্বাচনে আসেননি, এটা তার সিদ্ধান্ত। এখন তিনি সংলাাপ চান। ‘তিনি বলেন, ‘আমি নিজে টেলিফোন করেছিলাম। তিনি তখন কি বলেছিলেন আপনারা জানেন। ওই রকম ঝগড়া আমি জীবনেও শুনিনি। এখন তিনি আলোচনা চান।

আমি চেষ্টা করেছি তাদের নির্বাচনে আনার। গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ও দেওয়ার প্রস্তাবও দিয়েছি। উনি সেটা রাখলেন না। উনি নির্বাচন বর্জন করলেন। নির্বাচন বর্জন করার পর সেই নির্বাচন ঠেকানোর জন্য তিনি হত্যাযজ্ঞ চালিয়েছেন। উনার দৃষ্টিতে নির্বাচন বৈধ নয়। কিন্তু সারা বিশ্ব এ নির্বাচনকে স্বীকৃতি দিয়েছে।’

 প্রধানমন্ত্রী হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ‘আজকে খালেদা জিয়া মানুষকে যে কষ্ট দিচ্ছেন, তা দূর করার জন্য যা যা করার দরকার আমরা তা করবো।’

 বিএনপি নেতৃত্বাধীন ২০ দলের চলমান হরতাল-অবরোধ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেছেন, ‘বিএনপি নেত্রী হরতাল-অবরোধের ডাক দিয়েছেন। তার হরতাল তো তার নিজ দলের নেতারাও মানেন না। বিএনপি নেতাদের সব ব্যবসা চলছে। তারা গাড়িতে ঘুরে বেড়ান। আর বিএনপি নেত্রী নিজেকে অফিসে অবরুদ্ধ রেখে একের পর এক কর্মসূচি দিচ্ছেন। তিনি আন্দোলনে ব্যর্থ। জনসমর্থন আদায় করে তিনি আন্দোলন করতে পারেননি।’

 নিখোঁজ সালাহউদ্দিন আহমেদ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, সালাহউদ্দিন আন্ডার গ্রাউন্ডে থেকে বিবৃতি দিচ্ছিলেন, সবাই জানে তিনি ওখান (গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়) থেকেই বিবৃতি দিয়েছেন। ‘আমরা সালাহউদ্দিনকে খুঁজছি। পুলিশ তাকে পেলেই গ্রেফতার করবে’—যোগ করেন তিনি।

প্রতিক্ষণ/এডি/রাজু

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G