তুরস্ক, সিরিয়া ও রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীরা আলোচনায় বসছে

প্রকাশঃ ডিসেম্বর ২৯, ২০২২ সময়ঃ ১২:২০ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:২০ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, সিরিয়া তার অঞ্চলে স্থিতিশীলতা নিশ্চিত করতে উভয় পক্ষ ভবিষ্যতে বৈঠক চালিয়ে যেতে সম্মত হয়েছে। এ নিয়ে রাশিয়া, তুরস্ক ও সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রীরা মস্কোতে আলোচনায় বসেছেন। দশকব্যাপী সিরিয়ার যুদ্ধে আঙ্কারা ও দামেস্কের মধ্যে স্বাভাবিক হওয়ার সুস্পষ্ট ইঙ্গিত এটা।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার জানিয়েছে, তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রী হুলুসি আকর এবং তার জাতীয় গোয়েন্দা সংস্থার (এমআইটি) প্রধান হাকান ফিদান সিরিয়ার প্রতিরক্ষামন্ত্রী আলি মাহমুদ আব্বাস এবং সিরিয়ার গোয়েন্দা প্রধান আলি মামলুক এবং রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সাথে মস্কোতে দেখা করেছেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে আরআইএ নিউজ এজেন্সি জানিয়েছে, “সিরিয়ার সংকট এবং শরণার্থীদের সমস্যা সমাধানের উপায় এবং সিরিয়ায় চরমপন্থী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ের যৌথ প্রচেষ্টা নিয়ে আলোচনা হয়েছে।”

বুধবার মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, “সিরীয় সংকট, শরণার্থী ইস্যু এবং সিরিয়ার মাটিতে সব সন্ত্রাসী সংগঠনের বিরুদ্ধে যৌথ লড়াইয়ের প্রচেষ্টা নিয়ে গঠনমূলক বৈঠকে আলোচনা হয়েছে। তুর্কি, রাশিয়ান এবং সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রী এবং মস্কোতে গোয়েন্দা প্রধানরা সিরিয়া এবং সমগ্র অঞ্চলে স্থিতিশীলতা নিশ্চিত করতে ত্রিপক্ষীয় বৈঠক চালিয়ে যেতে সম্মত হয়েছেন।”

আল জাজিরার সিনেম কোসেওগ্লু বলেছেন, বৈঠকটি গুরুত্বপূর্ণ ছিল কারণ তুর্কি ও সিরিয়ার মন্ত্রীরা এগারো বছরের মধ্যে প্রথমবারের মতো আলোচনা করেছেন।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G