ত্রি সংস্কৃতির শহর

প্রকাশঃ অক্টোবর ৩১, ২০১৫ সময়ঃ ৬:০৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:১০ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

Toledo-Spainমধ্য স্পেনের শহর টলেডো। ইউনেস্কো ১৯৮৬ সালে এটিকে ওয়ার্ল্ড হেরিটেজ হিসেবে ঘোষণা করে। বিভিন্ন সময়ে মুসলিম, খ্রিস্টান ও ইহুদিদের আধিপত্য থাকায় একে তিন সংস্কৃতির শহরও বলা হয়ে থাকে। পুরো শহর জুড়েই দেখার মতো রয়েছে অনেক কিছু। এর মধ্যে সেন্ট মেরীস ক্যাথেড্রাল, এল গ্রেকো টেইল, সেন্ডা ইকোলজিকা, সান্তা ক্রুজ মিউজিয়াম উল্লেখযোগ্য।

স্বচ্ছ পানির লেকের ধারে পাখির কিচির মিচির শব্দ যে কাউকেই বিমোহিত করবে। অনাবিল এই সৌন্দর্য দেখতে পুরো বিশ্ব থেকে পর্যটকরা ভিড় জমায় এখানে। দর্শনার্থীরা বলেন, ‘ঘুরে বেড়ানোর জন্য টলেডো খুবই সুন্দর জায়গা।
ব্রোঞ্জ সভ্যতার সময় এখানে বসতি গড়ে ওঠে। ১৫৬৩ সালের আগ পর্যন্ত স্পেনের রাজধানী ছিল এটি। পুরানো ভবন ও দেয়ালে ঘেরা এই শহরের আঁকাবাঁকা রাস্তায় হাঁটলে মনে হবে যেন মধ্যযুগীয় কোনো সভ্যতায় দাঁড়িয়ে আছেন। আর সুদৃশ্য সেতুও পর্যটকদের আকৃষ্ট করে।
এ শহরের উঁচু উঁচু পাহাড়, সেতু, দোকান- সব কিছুই দেখার মত। এখানকার অপরূপ দৃশ্য দারুণ উপভোগ্য। শহরে ছড়িয়ে ছিটিয়ে থাকা দোকানগুলোতে সাজানো আছে মধ্যযুগীয় সভ্যতার দৃষ্টিনন্দন সামগ্রী।

ছোট ছোট ট্রেনে ৪৫ মিনিটে অনায়াসেই এক নজরে দেখে নিতে পারেন নয়নাভিরাম শহরটিকে। আর এতে খরচ পড়বে মাত্র সাড়ে চার ইউরো।

স্পেনের রাজধানী মাদ্রিদ থেকে প্রায় ৭০ কিলোমিটার উত্তরে অবস্থিত টলেডো শহর। এক সময় এখানে মুসলমানদের আধিপত্য থাকলেও তা চলে গেছে খ্রিস্টান ও ইহুদির দখলে, তবে হারায়নি এখানকার সুন্দর জৌলুস। আর এই সৌন্দর্য দেখার জন্য প্রতিদিন ভিড় জমায় পুরো বিশ্ব থেকে আসা হাজার হাজার দর্শনার্থী। তারা এখনও মুগ্ধ এখানকার সৌন্দর্য দেখে।

প্রতিক্ষণ/এডি/বিএ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

September 2024
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
20G