নতুন বছরে ইয়েমেনিরা উদ্বিগ্ন 

প্রকাশঃ জানুয়ারি ৫, ২০২৩ সময়ঃ ১২:০৫ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:০৫ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

২০২২ সালের টানা ছয় মাস যুদ্ধবিরতির পর নতুন করে আবারো চিন্তিত ইয়েমন। ২০২২ এ ইয়েমেনের যুদ্ধরত পক্ষগুলি মূলত সরাসরি সংঘাত এড়িয়ে গেছে। এই চুক্তিটি ভেঙ্গে পড়ার কারণে এখন ২০২৩ সালে কী হতে চলেছে তা নিয়ে দেশটি উদ্বিগ্ন। অভাবে তাড়নায় ইয়েমেনিরা এখন বাড়ী ছেড়ে সৌদি যাচ্ছে।

২০২২ সালে যুদ্ধ শুরু হয়েছিল ইয়েমেনের নিজেদের কারণে। আবদু ইয়েমেনের এক সাধারন নাগরিক এখন নিজের পরিবার নিয়ে শংকিত। ২৫ বছর বয়সী আবদু তার ব্যাগ গুছিয়ে নেন ইয়েমেনের রাজধানী সানা ছেড়ে উত্তর দিকে চলে যেতে। আল-জাজিরা লিখেছে এটাই এখন ইয়েমনের চরম বাস্তবতা।

আবদু বলেন,”হতাশা থেকে আমি বছরের শুরুতে কাজের সন্ধানে সৌদি আরবে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম।” সৌদি সরকারের সমর্থনে ইয়েমেন জুড়ে বিমান হামলা।

সামর্থ্য না থাকায় আবদু ওয়ার্ক ভিসার জন্য আবেদন করেননি। অন্য অনেকের মতো তিনি পরিবর্তে তার গন্তব্যে পৌঁছানোর জন্য দালালদের কাছে গিয়ে ছিলেন। দক্ষিণ সৌদি শহর খামিস মুশাইত থেকে ১২ ঘন্টার দূরত্ব।

ইয়েমেনে এখন কাজের অভাব চলছে। অর্থনীতি প্রতিদিনই কঠিন পথে হেটে চলেছে। যে কারণে প্রতিদিনেই শত শত ইয়েমেনি বাসিন্দা দেশ ছেড়ে সৌদির পথে বাড়ী ছাড়ছে।

আবদু আল জাজিরাকে বলেছেন, “আমি জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে সেখানে পৌঁছেছি। আমি রাখাল হিসাবে একটি কাজ খুঁজে পেয়েছি এবং আমি মাসিক ১৫ শত সৌদি রিয়াল বেতন পেতে শুরু করেছি।”

কিন্তু সৌদি আরবে আবদু আসার মাত্র তিন মাস পর ইয়েমেনের জন্য বছরটি কতটা ভয়ঙ্কর হবে সে সম্পর্কে তার নিজের ধারনা স্থির হয়ে গেছে।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G