পর্তুগালে ‘গণতন্ত্র হত্যা দিবসের’ প্রতিবাদ সভা

প্রকাশঃ জানুয়ারি ৬, ২০১৬ সময়ঃ ৩:০৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:৫৬ অপরাহ্ণ

লিসবন প্রতিনিধি

পর্তুগাল বর্তমান সরকার জোর করে বিনা ভোটে বাংলাদেশের জনগনের ওপর চেপে বসেছে বলে অভিযোগ করেছেন,বিএনপির ‘সেভ বাংলাদেশ’ সংগঠনের  ‘গনতন্ত্র হত্যা দিবস’ উপলক্ষে আয়োজিত প্রতিবাদ সভায় বক্তারা।

মঙ্গলবার, স্থানীয় সময় রাত ৮টা ৩০ মিনিটে পর্তুগালের রাজধানী লিসবনের কাজা দা কবিলা হলে সভায় তারা এ কথা বলেন।

বক্তারা বলেন, ২০১৩ সালের ৫ই জানুয়ারির দশম জাতীয় নির্বাচনে প্রধান বিরোধী জোটকে বাইরে রেখে ১৫৪ আসনে বিনা প্রতিদন্ধিতায় নির্বাচিত ঘোষনা করে চলমান সরকার বাংলাদেশকে বিদেশীদের করদ রাজ্যে পরিনত করার অপচেষ্টা চালাচ্ছে।

সংগঠনটির আহবায়ক সোলেমান মিয়া তার বক্তবে বলেন, ‘দেশে ভোটারবিহীন সরকারের বাকশালী শাসন চলছে। এই বাকশালী সরকারের কাছে জনগণ এখন জিম্মি। এ অবস্থায় অতীতের সকল বিভেদ ভুলে ঐক্যের পতাকাতলে আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হয়ে বাকশালী সরকারের বিরুদ্ধে কাজ করতে হবে’।

বক্তারা ক্ষমতাসীন আ.লীগের সমালচনা করে বলেন, ‘এই সরকার বাকস্বাধীনতা হরণ করেছে, দেশে এখন গুম খুন আর হামলা মামলার রাজনীতি চলছে। এর ফলে দেশে রাজতন্ত্র কয়েম করার যে চেষ্টা করছেন আপনারা, তা কোনো ভালো ফল বয়ে আনবে না। সরকারের বিরুদ্ধে কথা বললেই মামলা দিয়ে দিচ্ছে, সত্য প্রকাশের কারণে অনেক সাংবাদিককে কারাগারে রাখা হয়েছে। আবার অনেক সাংবাদিককে হত্যা করা হয়েছে। এসব হত্যাকান্ডে বিচার হচ্ছে না’।

তারা  বলেন, ‘আপনাদের বলছি সঠিক এবং গণতন্ত্রের পথে আসুন। তা না হলে দেশের জনগণ কখন জেগে উঠবে তা বলা যায় না। জনগণ একবার জেগে উঠলে তাদেরকে আর ঠেকিয়ে রাখা যাবে না’।

এছাড়া অবিলম্বে বাংলাদেশে নির্দলীয় সরকারের অধিনে নির্বাচন অনুষ্টানের দাবী করেন এবং বর্তমান সরকারকে পদত্যাগে বাধ্য করতে সর্বত্র দুর্বার আন্দোলন গড়ে তুলতে আহবান জানান তারা।

প্রবাসি বাংলাদেশী নেতৃবৃন্দের উপস্থিতিতে সংগঠনের আহবায়ক সোলেমান মিয়ার সভাপতিত্বে ও সদস্য সচিব মিজানুর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম আহবায়ক তাহের আহমদ, পর্তুগাল বিএনপির সহসভাপতি বীর মুক্তিযুদ্ধা কাজী এমদাদ মিয়া, সেভ বাংলাদেশ পর্তুগালের দফতর সম্পাদক ওমর শরিফ, প্রচার সম্পাদক মোশারাফ হোসেন, মিডিয়া সম্পাদক মাহবুব সুয়েদ, বিএনপি নেতা হাজী এন্তাজ মিয়া, মুকিতুর রহমান সেলিম, আমিরুল ইসলাম, সাবেক ছাএদল নেতা নাজমুল হুদা, আলা উদ্দীন সহ প্রমুখ।  সভার শেষে দেশ ও জাতীর কল্যাণ কামনায় মোনাজাত করেন মার্তিম মনিজ মসজিদের ইমাম মাওলানা হেলাল উদ্দীন।

 

 

প্রতিক্ষণ/এডি/জেডএমলি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G