পশুর জন্য ব্রীজ

প্রকাশঃ অক্টোবর ৩০, ২০১৫ সময়ঃ ১২:২৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:০৪ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

images২ব্রীজ বলুন আর আন্ডার পাস বলুন এসবইতো শুধু মানুষের জন্যই তৈরী করা হয়ে থাকে। যাতে করে সহজেই এক স্থান থেকে অন্য স্থানে নির্বিঘ্নে যাতায়াত করা যায়।

এরকমের আন্ডার পাস বা ব্রীজের সাথে আমাদের সবারই পরিচিতিটা বেশ শক্ত পোক্ত। কেননা আমাদের এই গাড়ীর শহর মানে ঢাকাতে বেশ সংখ্যক ওভার পাস বা আন্ডার পাস রয়েছে।

তবে আপনি মনে হয় এমনটা কখনো শোনেননি যে পশুদের জন্য রয়েছে এরকমের আন্ডার পাস বা ওভার ব্রীজ। অবাক করার মতো বিষয় হলেও এটা সত্য যে বিশ্বের বিভিন্ন দেশে পশুদের চলাচল নির্বিঘ্ন করতে রয়েছে অসংখ্য আন্ডারপাস ও ওভার ব্রীজ।

পশুদের জন্য প্রথম ওভার ব্রীজ তৈরী করা ১৯৫০ সালে ফ্রান্সে। পরর্বতীতে নেদারল্যান্ড,সুইজারল্যান্ড, জার্মানিসহ বেশ কয়েকটি দেশ এ ধরনের ব্রীজ তৈরী করে।হিউম্যান সোসাইটি অব ইউনাইটেড ন্যাশন তাদের এক রির্পোটে উল্লেখ্য করে নেদারল্যান্ডে পশুদের জন্য কমপক্ষে ৬০০টি আন্ডরপাস তৈরী করা হয়েছে।

সবচেয়ে মজার বিষয় হচ্ছে ২০১০ সালে যু্ক্তরাষ্ট্রে পশুদের জন্য ব্রীজ নির্মান করার জন্য ব্রীজের ডিজাইন নির্বাচিত করার জন্য একটি ডিজাইন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

ব্যানফ ন্যাশনাল পার্ক(Banff National Park), কলিয়ার  এন্ড লি কানট্রিস ইন ফ্লোরিডা (Collier and Lee counties in Florida), আন্ডাির পাস ইন সাউথার্ন ক্যালিফোর্নিয়া (Underpasses in southern California) , স্যাল্টি ক্রিক ওয়াল্ড লাইফ আন্ডার পাস (Slaty Creek Wildlife Underpass),  ক্যালডার  ফ্রী  ওয়ে (Calder Freeway), ব্লাক ফরেস্ট অস্ট্রেলিয়া (Black Forest Australia) বিশ্বের অন্যতম পশু আন্ডার পাস ও ব্রীজের মধ্যে অন্যতম।

চলুন তাহলে দেখে নেওয়া যাক এমন কয়েকটি ব্রীজ ও আন্ডার পাস।

keneaকেনিয়াতে অবস্থিত একটি আন্ডার পাস।

Alberta, Canadaকানাডার আলবার্টাতে অবস্থিত একটি পশু ব্রীজ।

the Netherlandsহাইওয়ে এ৫০- নেদারল্যান্ডে অবস্থিত একটি ওভার ব্রীজ।Ecoduct Kikbeek over de E314.ই ৩১৪ বেলজিয়ামে পশুর জন্য নির্মিত একটি ব্রীজ।

প্রতিক্ষণ/এডি/বিএ

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G