পানি সংগ্রহে এটিএম কার্ড!

প্রকাশঃ ডিসেম্বর ৫, ২০১৫ সময়ঃ ৪:১২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:১৬ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

Kenyaআমরা এতদিন শুধু টাকা তোলার কাজে এটিএম কার্ডের ব্যবহার দেখে এসেছি। কিন্তু আজব হলেও সত্য যে কেনিয়ায় পানি সংগ্রহের কাজে ব্যবহৃত হচ্ছে এটিএম কার্ড।

কেনিয়ার রাজধানী নাইরোবির বস্তিবাসী এই স্মার্টকার্ড ব্যবহার করে পানি সংগ্রহ করছে। কেনিয়ার মাথারে বস্তিতে প্রায় ৫০ হাজার মানুষ বাস করে। নাগরিক সুবিধা বঞ্চিত বিপুল সংখ্যক এই মানুষের অন্যতম প্রধান সমস্যা হলো সুপেয় পানির অভাব। তবে প্রশাসনের এই অভিনব ব্যবস্থায় অনেকটাই সমাধান করা গেছে এ সমস্যা।

মাথারে বস্তি এলাকায় স্থাপন করা হয়েছে দুটি এটিএম মেশিন। ৫০ কেনিয়ান শিলিং এর বিনিময়ে প্রিপেইড কার্ড সংগ্রহ করলেই পাওয়া যাবে পানি। এ স্মার্টকার্ড ব্যবহার করে প্রায় দুই হাজার লিটার পর্যন্ত বিশুদ্ধ পানি সংগ্রহ করতে পারবে বস্তিবাসী।

নাইরোবি সিটি ওয়াটার এন্ড স্যুয়ারেজ কোম্পানি এবং গ্রুন্ডফুস নামের প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে নির্মাণ করা হয়েছে এ মেশিন। উদ্যোক্তাদের দাবি, ট্যাপ থেকে সংগৃহীত পানি সরাসরি পান করতে পারবে সবাই।

২০১৩ সালে জাতিসংঘ পরিচালিত একটি জরিপ অনুযায়ী, আফ্রিকার শহরাঞ্চলের প্রায় ৬২ শতাংশ মানুষই বাস করে বস্তি এলাকায়। এর বিশাল এক অংশ ভুগছে পানি সংকটে। তারা যেন সহজে ও সাশ্রয়ী মূল্যে বিশুদ্ধ পানি সংগ্রহ করতে পারে, সেজন্য এসব এলাকাতেও পানির এটিএম মেশিন চালুর পরিকল্পনা করা হচ্ছে।

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G