পৌর নির্বাচন পেছানো হবে না

প্রকাশঃ নভেম্বর ৩০, ২০১৫ সময়ঃ ২:১১ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:১৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ECআসন্ন পৌরসভা নির্বাচনের তারিখ পেছানো সংক্রান্ত বিএনপির করা দাবি নাকচ করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া নির্বাচনে এমপিদের অংশগ্রহণের সুযোগ দেওয়া সংক্রান্ত ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও সংসদের বিরোধী দল জাতীয় পার্টির দাবি নাকচ করে দেওয়া হয়েছে। এতে বলা হয় এমপিরা নির্বাচনী প্রচারে নামতে পারবে না।

আজ সোমবার দুপুরে আগারগাঁওয়ে ইসি সচিবালয়ে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা এ বৈঠকে অংশ নেন।

আগামী ৩০ ডিসেম্বর ২৩৬টি পৌরসভায় ভোট গ্রহণের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এ ছাড়া নির্বাচনী আচরণ বিধিমালা সংশোধন করে সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তিদের প্রচারণায় অংশ নেওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

কিছু শর্ত সাপেক্ষে পৌর নির্বাচনে অংশগ্রহণের আগ্রহ দেখায় বিএনপি। এর মধ্যে নির্বাচনের তারিখ পেছানোর শর্তও ছিল। বিএনপি ছাড়াও নির্বাচন পেছানোর দাবি জানায় ওয়ার্কার্স পার্টিও।

এছাড়া জাতীয় পার্টি মনোনয়নপত্র জমা দেয়ার তারিখ পেছানোর দাবির পাশাপাশি নির্বাচনী প্রচারে সংসদ সদস্যদের অংশ নেয়ার সুযোগ দেয়ার দাবি জানায়। ক্ষমতাসীন আওয়ামী লীগও এমপিদের নির্বাচনী প্রচারে অংশ নেয়ার সুযোগ দেয়ার দাবি জানিয়েছে। তবে বিএনপি এমপিদের নির্বাচনী প্রচারে অংশ নেয়ার সুযোগ না দেওয়ার দাবি জানায়।

আইনি বাধ্যবাধকতার কারণে পৌরসভায় ভোট ৩০ ডিসেম্বর থেকে পেছাতে রাজি না হলেও কয়েকটি রাজনৈতিক দলের দাবির পরিপ্রেক্ষিতে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বৈঠকে বসে কমিশন। বৈঠক শেষে নির্বাচন না পেছানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G