জেলা পরিষদ নির্বাচন : সিসিটিভি ফুটেজ দেখে সিইসি সন্তুষ্ট প্রকাশ করলেন

প্রকাশঃ অক্টোবর ১৭, ২০২২ সময়ঃ ৪:২০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:২০ অপরাহ্ণ

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল আজ পুরো দেশব্যাপী জেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণের পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন । কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলেও জানান সিইসি। আজ আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে বসে সিসিটিভি ফুটেজ পর্যালচনা শেষে সিইসি এসব কথা বলেন।

৪৬২টি ভোট কেন্দ্রের ৯২৫টি ভোট কক্ষে বসানো হয়েছে প্রায় ১৪শ’ গোপন ক্যামেরা। যার নিয়ন্ত্রণ ছিল এই কন্ট্রোল রুমে। কোথাও কোনো অসঙ্গতি মনে হলেই বড় মনিটরে তা দেখে পরিস্থিতি বিশ্লেষণ করেন তারা। তবে এ দফায় তেমন কোনো অনিয়ম ধরা পড়েনি কমিশনের চোখে।

সোমবার ১৭ অক্টোবর গাইবান্ধা উপনির্বাচনের পরই সবার আগ্রহের কেন্দ্রবিন্দু ছিল জেলা পরিষদ নির্বাচনের ভোটকেন্দ্রে সিসিটিভি নিয়ে। এরই ধারাবাহিকতায় ৫৭টি জেলা পরিষদ নির্বাচনেও সকাল ৯টা থেকেই পুরো কমিশনের কর্মকর্তারা ইসি ভবনের কন্ট্রোল রুমে বসেন। ৬০ হাজার ৮৬৬ জনপ্রতিনিধি এ নির্বাচনে ভোট দিয়েছেন। গোটা পরিস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ করেন সিইসি।

এ নির্বাচনে চেয়ারম্যান পদে লড়েছেন ৯২ জন, সদস্য পদে ১৪৮৫ জন, আর সংরক্ষিত নারী সদস্য পদে লড়েছেন ৬০৩ জন। দুই জেলায় তিনটি পদেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন সবাই।

১৪শ’ গোপন ক্যামেরার গোপন নির্বাচনী চিত্র:

ইসির যুগ্ম সচিব (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিসি ক্যামেরা ও ইভিএম যথাযথভাবে সচল রাখার স্বার্থে এবং ভোটাররা যাতে সুষ্ঠুভাবে ভোট দিতে পারেন, সে জন্য ভোটকেন্দ্রসংশ্লিষ্ট উপজেলা সদরে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার জন্য কর্তৃপক্ষকে বলা হয়।

ইসি জানিয়েছে, জেলা পরিষদ নির্বাচনে ২৬ জন চেয়ারম্যান, ১৮ নারী সদস্য এবং ৬৫ সাধারণ সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। চাঁপাইনবাবগঞ্জ ও নোয়াখালী জেলা পরিষদ নির্বাচন আদালতের নির্দেশনায় স্থগিত করা হয়েছে। ভোলা ও ফেনী জেলার সব পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ফলে এ দুই জেলায় কোনো নির্বাচনের প্রয়োজন পড়েনি।

দেশের ইতিহাসে দ্বিতীয়বারের মতো জেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয় গত ২৩ আগস্ট। পার্বত্য তিন জেলা ছাড়া দেশের ৬১টি জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠানে এ তফসিল ঘোষণা করা হয়।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

September 2024
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
20G