প্রিন্স হ্যারির বিরুদ্ধে নিরীহ আফগানদের হত্যার অভিযোগ

প্রকাশঃ জানুয়ারি ৭, ২০২৩ সময়ঃ ১২:১২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:১২ অপরাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

ব্রিটেনের রাজা চার্লসের ছেলে প্রিন্স হ্যারি আফগানিস্তানে ২৫ জনকে হত্যা করেছে। তিন যুদ্ধাপরাধ করেছেন বলে অভিযোগ করেছেন তালেবান সরকার।

তালেবান প্রশাসন ব্রিটেনের প্রিন্স হ্যারিকে আফগানিস্তানে সামরিক দায়িত্ব পালনের সময় ২৫ জনকে হত্যার স্বীকারোক্তির জন্য নিন্দা করেছে। একজন সিনিয়র আফগান কর্মকর্তা প্রিন্স হ্যারির বিরুদ্ধে নিরীহ বেসামরিকদের হত্যা করার জন্য অভিযুক্ত করেছেন।

তালেবান নেতা আনাস হাক্কানি শুক্রবার আল জাজিরাকে বলেছেন, “আমরা পরীক্ষা করে দেখেছি প্রিন্স হ্যারি যে দিনগুলিতে ২৫ মুজাহেদিনের হত্যার কথা উল্লেখ করছেন, তখন হেলমান্দে আমাদের কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এটা স্পষ্ট বেসামরিক এবং সাধারণ মানুষ টার্গেট করা হয়েছিল।”

তালেবান নেতা এর আগে ব্রিটিশ রাজপরিবারের বিরুদ্ধে “যুদ্ধাপরাধ” করার অভিযোগ এনেছিলেন।

হাক্কানি টুইট করেছেন, “মিস্টার হ্যারি! আপনি যাদেরকে মেরেছিলেন তারা দাবার টুকরা ছিল না, তারা মানুষ ছিল। প্রিন্স হ্যারির বর্ণনার উল্লেখ করে যে লোকেদেরকে তিনি “শত্রু যোদ্ধা” বলেছিলেন ,তাদের নির্মূল করা একটি বোর্ড থেকে “দাবার গুটি” মুছে ফেলার মতো।

“তুমি যা বলেছ তা হল সত্য; আমাদের নিরীহ জনগণ আপনার সৈনিক, সামরিক ও রাজনৈতিক নেতাদের কাছে দাবার টুকরা ছিল। তবুও, আপনি সেই ‘খেলায়’ পরাজিত হয়েছেন বলে হাক্কানি মন্তব্য করেছেন।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G