বিশ্বের সবচেয়ে মোহনীয় নদী ক্যানো ক্রিস্টালস

প্রকাশঃ এপ্রিল ৯, ২০১৫ সময়ঃ ১০:০২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:০৩ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট, প্রতিক্ষণ ডটকম:

Muftikhar_1339185976_4-39এটা নদী না পাহাড়ি গোলাপি ফুলের বাগান তা বুঝতে অনেকেই ভুল করবেন । সবুজ এবং হলুদ রং তাতে আবার ভিন্নতা দিয়েছে। দ্যা ক্যানো ক্রিস্টালস বা রিভার অফ ফাইভ কালারস নামের এ নদীটি কলম্বিয়ার সিরা ডি ম্যাকারেনায় অবস্থিত। এটাই বিশ্বের সবচেয়ে সুন্দর নদী হিসেবে পরিচিত।

অবশ্য এর প্রধান কারণ নদীটিকে কেন্দ্র করে পাঁচ রঙের সমাহার, যা নদীটিকে দিয়েছে স্বতন্ত্র বৈশিষ্ট্য। বর্ষার শেষে নদীটি হয়ে ওঠে অনন্ত যৌবনা। উপচে পড়ে এর সৌন্দর্য।

যখন পানির লেভেল ও স্রোত উভয়ই কমে যায় তখন পানিতে স্থানীয় একপ্রকার জলজ উদ্ভিদ জন্মে। স্থানীয়ভাবে এর নাম ম্যাকারেনিয়া ক্লাভিগেরা। গাঢ় গোলাপি রঙের এই উদ্ভিদটি নদীর অন্যান্য উদ্ভিদকে সূর্যরশ্মি থেকে রক্ষা করে।

কোয়ার্টজাইট রচক্স অফ দ্যা সেরানিয়া ডি লা মেকারেনিয়া টেব্লেন্ড প্রায় ১.২ বিলিয়ন বছর আগে গঠিত হয়েছে। তারা ভেনিজুয়েলা গায়ানা শিল্ড পশ্চিমা এক্সটেনশন, গিয়ানা, এবং ব্রাজিল এবং বিশ্বের প্রাচীনতম উন্মুক্ত শিলার অন্তর্গত।

index.jpg index এর অনেক নদীপ্রপাত এবং জলপ্রপাত রয়েছে যা নুড়ি পাথর বা কঠিন শিলা অংশ দ্বারা গঠিত হয়েছে। এ নদীতে প্রচুর সংখ্যক গর্ত রয়েছে। কোনোটি আবার বেশ বড়।

গর্তগুলো আবার নুড়ি ও কঠিন শিলা পাথরে ঘেরা। নিচে পলি।এই কঠিন শিলা টুকরা এক গহ্বর থেকে অন্য গহ্বর এর মধ্যে পড়ে। প্রাকৃতিকভাবেই কোনো কোনো গর্ত বড় থেকে আরও বড় হতে থাকে এবং একধরনের ঝরনার মতো সৃষ্টি হয়।

এগুলো থেকে আবার ঝরে রঙের ধারা। তাও আবার একটি নয়, বেশ কয়েকটি। তাই অনেককে একে বলে তরল রংধনু। বিশ্বের সবচেয়ে সুন্দর নদী বলা হয় এ কারণে যে নদীতে পাঁচটি রং দেখা যায়। পাঁচ রঙের সন্নিবেশ পুরো নদীকে দেয় সুন্দর একটি রূপ।

ক্যানো ক্রিস্টালস নদীতে পৌঁছানোর জন্য লা মাকারিনার মেটা পৌরসভার মেটা বিভাগে ভ্রমণ করা প্রয়োজন। প্রতি রবিবার ও শুক্রবারে ঐ স্থানে পৌঁছানোর জন্য সরাসরি দুটি ফ্লাইট আছে।

সেখানে গিয়ে কোনোভাবে হারিয়ে গেলে কাছাকাছি কোনো যানবাহনের ব্যাবস্থা নেই। ক্যানো ক্রিস্টালস পরিদর্শন করার সবচাইতে জনপ্রিয় সময় হচ্ছে জুলাই এর শেষ থেকে ডিসেম্বরের শুরুর দিকে।

-সূত্র: উইকিপিডিয়া।

প্রতিক্ষণ/এডি/পাভেল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G