বিশ্বের সর্ববৃহৎ জাহাজের মালিক চীন !

প্রকাশঃ জানুয়ারি ২৭, ২০১৫ সময়ঃ ২:৪৬ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:৫১ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: প্রতিক্ষণ ডটকম

KONICA MINOLTA DIGITAL CAMERAএটি বিশ্বের সবচেয়ে বড় কনটেইনার জাহাজ। চারটি ফুটবল মাঠের সমান এর আয়তন। মাপের হিসেবে ৪০০ মিটার লম্বা এবং ৫৪ মিটার চওড়া। একবারে বহন করতে পারে দানা ভর্তি ৯০ কোটি টিন। কনটেইনার ধারন করতে পারে ১৯ হাজার ১০০ টি।

কনটেইনার গুলো যদি একটির সাথে একটি লম্বা করে সাজানা হয় তাহলে তা ৭২ মাইল লম্বা হবে। আর একটির ওপর একটি রেখে সাজালে তা পাঁচটি হিমালয় পর্বতের উচ্চচার সমান উচু হবে। জাহাজের কনটেইনারে ৫৭ হাজার টন মালামাল নিয়ে জাহাজটি যুক্তরাজ্যের ফেলিক্সটাউ বন্দরে পৌছেছে । জানতে ইচ্ছে করছে জাহাজটি কোন দেশের ?

জাহাজটির গায়ে বিশাল হরফে লেখাচায়না শিপিং লাইনস সগৌরবে ঘোষনা করছে তার দেশের নাম। যেসব মালামাল নিয়ে জাহাজটি লন্ডনে পৌছে তার মধ্যে রয়েছে খাদ্য, পানীয় এবং পোশাক।

গত বছর ডিসেম্বর মাসে জাহাজটি সাংহাই থেকে লন্ডনের উদ্দেশে যাত্রা করে। এরপর আবার দূরপ্রাচ্যে যাত্রা করবে। বিশ্বের সবচেয়ে বড় এ মালবাহী জাহাজটির রেজিস্ট্রি স্থান হিসেবে লেখা রয়েছে সিএসসিএল গ্লোব, হংকং নামে । বোঝা যাচ্ছে জাহাটি সেখানেই নির্মিত হয়েছে। পৃথিবীর সবচেয়ে বড় এ জাহাজটি লন্ডন বন্দরে পৌছায় সেখানে এক ধরনের আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয়েছে।

বন্দর থেকে পল ডেভি জানান, এটি খুবই চমৎকার একটি দিন । আমরা গর্বিত। বন্দরের প্রধান নির্বাহী কর্মকর্তা চেং জানান, ইউরোপ এশিয়ার মধ্যে বানিজ্য সম্প্রসারনে এ জাহাজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। নির্বাহী লন্ডনের ডেইলি মেইল এ নিয়ে সচিত্র প্রতিবেদন প্রকাশ করেছে।
চায়না শিপিং লাইনস কো. লি. এবং দক্ষিণ কোরিয়ার হুন্দাই হেভি ইন্ডাস্ট্রিজ এটি নির্মান করেছে।

 

প্রতিক্ষণ/এডি/আকিদুল ইসলাম

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

September 2024
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
20G