রহস্যময় সবুজ শিশু

প্রকাশঃ নভেম্বর ৯, ২০১৫ সময়ঃ ৯:১২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:২৫ পূর্বাহ্ণ

প্রতিক্ষন ডেস্ক

Green Childrenবিচিত্র সব জিনিসে আমাদের আগ্রহটা একটু বেশিই থাকে। সাধারণত বিচিত্র বলতে আমরা বুঝে থাবি স্বাভাবিকতার বাইরের কিছু্।

দ্বাদশ শতাব্দীর কথা । ইংল্যান্ড এ তখন রাজা স্টিফেনের আমল (King Stephen 1135-1154) আমল চলছে । ইংল্যান্ডের সাফল্ক (Suffolk) নামক স্থানে উলপিট (Woolpit) নামক গ্রামে কাজ করার সময় সেখান মানুষেরা নেকড়ে গুহা নামক স্থানের পাশে দুইটা অদ্ভুত শিশুর সন্ধান পায় । তারা ছিল ভাই বোন । আশ্চর্যজনক হলেও সত্য তাদের গায়ের বর্ণ ছিল সবুজ!তারা এক বিজাতীয় ভাষায় কথা বলছিল । তাদের বেশভূষাও ছিল অন্য ধরনের । গ্রামের লোকেরা প্রথমে তাদের দেখা পেয়ে একটু ভয় পেয়ে গিয়েছিল। তারা প্রাথমিক ভাবে ধরনা করেছিল এটি কোন জিন বা ভূতের সন্তান কিন্তু কিছু সময় যেতে না যেতে তাদের ভূল ভেঙ্গে গেল। তারা দেখতে পেল রোদের আলোয় তাদের ছায়া দেখা যাচ্ছে।

পরে শিশু দুটির সাথে আকার ইঙ্গিতে কথা বলে তাদেরকে গ্রামে রিচার্ড ডি কান (Richard de Calne) এর বাসায় নিয়ে যাওয়া হয় ।অল্প সময়ের মধ্যে খবর ছড়িয়ে পড়ে সারা গ্রাম জুড়ে। যার ফলশ্রুতিতে গ্রামে রিচার্ড ডি কান (Richard de Calne) বাড়িটা হয়ে ওঠে কৌতুহলী মানুষদের ভীড়রে স্থান।

Green Children২সেখানে তাদেরকে খাবার দিলে তারা কয়েক দিন ধরে কিছুই খেল না! তবে গুটি কয়েক দিন পার হলে শিশু দুটি যখন কিছু সবুজ শিম খুজে পেল, সেগুলো তারা আগ্রহের সহিত খেয়ে নিল। পরবর্তীতে তারা সাধারণ খাবারে অভ্যস্ত হয়ে যায় এবং কালক্রমে তাদের সবুজ বর্ণ বিলুপ্ত হয়ে গেলো । ছেলেটা, তবে যেকিনা তাদের মধ্যে ছোটজন ছিল, সে ধীরে ধীরে অসুস্থ হয়ে পড়ে এবং কিছু দিন পরেই মারা যায়!আর মেয়েটি আস্তে আস্তে যখন ইংরেজি বলতে শিখে নেয়।

পরবর্তীতে সে গ্রামবাসীদেরকে এক অদ্ভুত কাহিনি শোনায়! সে বলে তারা এমন এক জায়গা থেকে এসেছে যেখানে কোনদিন সূর্য উদয় হয়নি! সেখানের আলো ছিল গোধূলির মত । সে তার দেশের নাম বলল ‘সেন্ট মার্টিনের দেশ’ (Saint Martin’s Land) । সেখানের সবকিছু ছিল সবুজ বর্ণের! তারা কিভাবে উলপিটে এলো তা সে নিজেও বলতে পারেনা । সে আর তার ভাই তাদের বাবার গবাদি পশুর পালের সাথে ছিল, হঠাৎ তারা একটা জোরালো গুঞ্জন শুনতে পেলো এবং তারপর নিজেদেরকে আবিষ্কার করলো এক নেকড়ে গুহার পাশে ।

তবে এ নিয়েও আবার ভিন্ন মতবাদ আছে, কেউ বলে তারা নাকি তাদের গবাদি পশুর পালকে অনুসরণ করে একটা গুহায় গিয়ে হারিয়ে যায়, পরে তারা ওই শব্দ অনুসরণকরে উলপিটে পৌঁছে যায!

এই দুই শিশুর ঘটনা বিভিন্ন ইংরেজি সাহিত্যেও এসেছে। সবুজ শিশুদের কথা প্রথম সাহিত্যে আসে নৈরাজ্যবাদী লেখক এবং সমালোচক হার্বাট রিডে’র (Herbert Read) হাত ধরে। তিনি ১৯৩১ সালে প্রকাশিত তার লেখা গদ্য স্টাইলের প্রকাশের মধ্যদিয়ে। পরর্বতীতে ১৯৩৪ সালে এই সবুজ শিশুদের নিয়ে একটি ‘দ্যা গ্রীণ চাইল্ড’ (The Green Child) নামে একটি উপন্যাস প্রকাশিত হয়।

সে থেকে অনেকে কোন লেখকের কল্পনাপ্রসূত লোকগাথা বলে ছাড়া আর কিছুই না । আবার এমন ও হতে পারে যে শিশু দুজন কোন জংলি গ্রাম থেকে এসেছে,

তবে অনেক চিকিৎসা বিজ্ঞানীদের ধারনা শিশুদুটি সম্ভবত ক্লোরোসিস (Chlorosis) নামের রোগে ভুগছিল যেটার ফলে তাদের দেহ সবুজাভ বর্ণ ধারন করে। কিছুদিন অভুক্ত থাকায় সেটা বিলুপ্ত হয়ে যায় । আবার অনেকে মতদেন তারা বনে গহীন জঙ্গলে কাটাত যেখানে তাদের গায়ে সূর্যের আলো পর্যন্ত পড়ত না। এবং তারা সব সময়ই সবুজ ধরনের খাবার খেতে অভ্যস্ত ছিল যার ফলশ্রুতে তাদের গায়ের রং সবুজ হয়ে যায়।

কিছু ব্যাখ্যা সত্ত্বেও এই দুই রহস্যময় শিশুর ঘটনা আজও রহস্য ঘেরা রয়ে গেছে। তাদের নিয়ে সাড়া পড়ার মূল কারন তাদের গায়ের সবুজ বর্ণ! ভিন গ্রহের বাসিন্দাদের বর্ণ সবুজ বলে ধারনা করা হয় ।এর উপরে ভিত্তি করে অনেকে তাদেরকে ভিন গ্রহের বাসিন্দাতেও আখ্যা দিয়েছেন। এছাড়া তাদেরকে ভাবা হয় কোন পাতাল নগরী থেকে উঠে আসা কিংবা বহির্জগৎ থেকে আসা কোন অন্য জগতের বাসিন্দা! তাদের স্মরণে উলপিট গ্রামে একটা সাইনবসানো হয় ১৯৭৭ সালে যেটায় দেখা যায় হাত ধরা ধরি করে দাড়িয়ে থাকা দুইটি শিশু এবং মানানসই প্রেক্ষাপট।

সবুজ শিশুদের সম্পর্কে আরো আরো জানতে এই ক্লিক করুণ দেখুন (‘সবুজ শিশু’)

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G