রিভিউ আবেদন করেছেন মায়া

প্রকাশঃ আগস্ট ৩, ২০১৫ সময়ঃ ৯:৫৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:৫৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

রিভিউদুদকের মামলায় খালাসের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগের দেয়া রায়ের বিরুদ্ধে পুনর্বিবেচনা (রিভিউ) আবেদন করেছেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। সোমবার সংশ্লিষ্ট শাখায় এই আবেদন করেন তিনি। এ তথ্য নিশ্চিত করেছেন মায়ার আইনজীবী অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার।

অন্যদিকে মন্ত্রীর সংসদ সদস্যপদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে দাখিল করা রিট আবেদনের শুনানি মুূলতবি করা হয়েছে। রিটকারী আইনজীবী ইউনুস আলী আকন্দ এ তথ্য জানান।

আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালত গতকাল রোববার এক আদেশে রিভিউ করার অনুমতি দেয়ার পর সোমবার তা করা হলো। এদিকে তার সংসদ সদস্যপদ ও মন্ত্রীত্ব নিয়ে হাইকোর্টে দায়ের করা রিট আবেদনের ওপর শুনানিও মুলতবি করা হয়েছে। তা মঙ্গলবার আবারো অনুষ্ঠিত হতে পারে।

২০০৭ সালের ১৩ জুন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক নূরুল আলম সূত্রাপুর থানায় মায়ার বিরুদ্ধে এই মামলা দায়ের করেন। মামলায় পরের বছর ১৪ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত দুটি ধারায় মায়াকে মোট ১৩ বছরের কারাদণ্ড দেন এবং একইসঙ্গে পাঁচ কোটি টাকা জরিমানা করা হয়। ওই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন মায়া।

আপিলের শুনানি শেষে ২০১০ সালের ২৭ অক্টোবর আদালত মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া খালাস দেন। এর আগে হাইকোর্ট তাকে এ মামলায় জামিন মঞ্জুর করেন। এরপর ওই রায়ের বিরুদ্ধে দুদক আপিল বিভাগে গেলে গত ১৪ জুন আপিল বিভাগ হাইকোর্টের রায় বাতিল ঘোষণা করেন। পাশাপাশি হাইকোর্টে দায়ের করা আপিল আবেদনটি নতুন করে পুনরায় শুনানির জন্য নির্দেশ দেন। এ রায়ের পর আইনজীবীরা বলেছিলেন, মায়ার জামিন আদেশ বহাল থাকবে।

এ অবস্থায় দুদক ২৬ জুন হাইকোর্টে আবেদন জানান মায়ার আপিলের শুনানির দিন ধার্য করার জন্য। এরপর হাইকোর্টের সংশ্লিস্ট বেঞ্চের দৈনন্দিন কার্যতালিকায় আসে এ আপিলটি। তবে এখনো শুনানি হয়নি।

আপিল বিভাগের রায়ের পর মায়ার সাজা বহাল থাকায় তার মন্ত্রীত্ব নিয়ে প্রশ্ন ওঠে। এদিকে মায়ার মন্ত্রী ও সংসদ সদস্যপদ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন আইনজীবী ইউনুস আলী আকন্দ।

রিট আবেদনের উপর সোমবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চে শুনানি কালে মায়ার আইনজীবী অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার আদালতে এ শুনানির বৈধতা নিয়ে প্রশ্ন তোলেন। তিনি বলেন, আপিল বিভাগের রায় পুনর্বিবেচনার জন্য রিভিউ আবেদন দাখিল করা হয়েছে। এ অবস্থায় আদালত শুনানি মুলতবি ঘোষণা করেন।

প্রতিক্ষণ/এডি/সজল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G