শিক্ষায় ভ্যাট নিয়ে ফারুকীর স্ট্যাটাস

প্রকাশঃ সেপ্টেম্বর ১০, ২০১৫ সময়ঃ ৬:৫২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৬:৫৫ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

farukiবেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের টিউশন ফির ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপ করেছে। আর ভ্যাট প্রত্যাহারের দাবিতে আন্দোলন করছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীরা। বিষয়টি নিয়ে কদিন ধরেই সামাজিক যোগাযোগের মাধ্যম বেশ সরব। ভ্যাট নিয়ে স্ট্যাটাস দিয়েছেন চিত্রপরিচালক মোস্তফা সরয়ার ফারুকী।তার লেখাটি হুবুহু তুলে দেয়া হল।

সেই পুরোনো প্রশ্ন আবার করি, এই সাড়ে সাত পার্সেন্ট ভ্যাট আসলে আমাদের রাজস্ব খাতে কত টাকা জোগান দেবে? আমি বুঝতে পারছি সরকারি কর্মীদের বেতন ভাতা দ্বিগুণ করা হয়েছে, ওদিকে সরকারের উন্নয়ন ব্যয়ও আছে, ফলে রাজস্ব আয় বাড়ানো লাগবে। কিন্তু এর সমপরিমাণ টাকা কি অন্য কোন উপায়ে আহরণ সম্ভব হতো না ?

অথবা, এই ভ্যাট প্রাইভেট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আয়ের উপর থেকে কেটে নেওয়া যেতো কিনা? বলতে চাচ্ছি, ছাত্র ছাত্রীদের উপর থেকে এই খড়গ সরানো যেতো কিনা?

আমি বুঝলাম না সরকার খামোখা এই ঝামেলায় কেন ঢুকতে গেলো!!
বা ঢুকেই যখন গেছে এখন বের হওয়ার রাস্তা বের করার মতো সংবেদনশীল লোকজন কি সরকারে নাই?

নাকি একবার বলছি তো বলছি, আর লড়েগা নেহি?

(ছাত্র-ছাত্রী ভাই বোনেরা, তোমাদেরকেও রাস্তা না আটকে আন্দোলন করা যায় কিনা এটা ভেবে বার করতে হবে । এমনিতেই আমাদের রাস্তার অবস্থা ভয়াবহ, তার উপর দুইটা রাস্তা বন্ধ থাকলেই ঢাকা শেষ। সুতরাং নতুন কিছু বের করো। কোনো একটা নির্দিষ্ট মাঠে অনির্দিষ্ট কালের জমায়েত এবং রক কনসার্ট আয়োজন করা যেতে পারে । দাবী আদায় না হওয়া পর্যন্ত অবস্থান চললো। বা অন্য নতুন কিছু ।)

প্রতিক্ষণ/এডি/এনজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

September 2024
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
20G