৪৮ ঘণ্টার হরতাল চলছে

প্রকাশঃ মার্চ ৩০, ২০১৫ সময়ঃ ৯:০৮ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:১৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, প্রতিক্ষণ ডটকম:

hartal rrঅনির্দিষ্টকালের অবরোধের পাশাপাশি দেশব্যাপী বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকে চলছে টানা ৪৮ ঘণ্টার হরতাল।

সোমবার (৩০ মার্চ) সকাল ৬টা থেকে হরতাল শুরু হয়েছে। এ কর্মসূচি চলবে বুধবার সকাল ৬টা পর্যন্ত। তবে, সিটি কর্পোরেশন নির্বাচনের কারণে ঢাকা ও চট্টগ্রাম মহানগরী হরতালের আওতামুক্ত রয়েছে।

৪৮ ঘণ্টা হরতালের প্রথমদিন এখনও পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

এর আগে, রোববার বিএনপির যুগ্ম মহাসচিব বরকত উল্লাহ বুলু’র পাঠানো বিবৃতিতে ৪৮ ঘণ্টা হরতাল পালনের ঘোষণা দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়, বিএনপি’র যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদসহ বিরোধী দলের গুম হওয়া নেতাকর্মীদের অবিলম্বে তাদের পরিবারের নিকট অক্ষত অবস্থায় ফিরিয়ে দেওয়ার দাবিতে, অন্যায়ভাবে মিথ্যা মামলায় গ্রেফতারকৃত বিএনপি ও ২০দলীয় জোটের সিনিয়র নেতাসহ সকল রাজবন্দীর মুক্তির দাবিতে এবং নির্দলীয় নিরপেক্ষ সরকার ব্যবস্থার অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে চলমান অবরোধের পাশাপাশি ২০দলীয় জোটের উদ্যোগে এ কর্মসূচি পালিত হবে।

এদিকে দেশের বিভিন্ন জেলায় চলছে শান্তিপূর্ণ হরতাল। আইনশৃঙ্খলা বাহিনীর সতর্ক প্রহরার মধ্যেও হরতাল-অবরোধের সমর্থনে বিচ্ছিন্ন ও বিক্ষিপ্ত মিছিল-পিকেটিং করছে বিএনপি-জামায়াত নেতাকর্মীরা। জেলা সদর, নগর-মহানগরগুলোতে যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। দূরপাল্লার সড়কে যানবাহন চলাচল করার খবর পাওয়া গেছে।

দশম সংসদ নির্বাচনের বর্ষপূর্তিতে চলতি বছরের ৫ জানুয়ারি ‘গণতন্ত্র হত্যা দিবস’ পালনের ঘোষণা দেয় বিএনপি নেতৃত্বাধীন ২০দল। কর্মসূচি পালন করতে ব্যর্থ হওয়ায় ওই দিন থেকে অনির্দিষ্টকালের অবরোধের ডাক দেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

এ ঘোষণার পর দুই মাসের বেশি সময় অনির্দিষ্টকালের অবরোধের পাশাপাশি প্রায় সব কার্যদিবসে হরতাল আহ্বান করা হয়। এর মধ্যে জাতীয় দিবসসহ কয়েকটি কার্যদিবসে হরতাল আহবান থেকে বিরত থাকে ২০দল।

প্রতিক্ষণ /এডি/কামরুল

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G