অনন্য সুন্দর গ্লাস বিচ

প্রকাশঃ আগস্ট ৭, ২০১৫ সময়ঃ ১০:৩৪ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:০৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সাগর পাড়ে বালুর পরিবর্তে হাজার হাজার পাথর দেখা যায়, আবার সেই পাথর যদি হয় কাঁচের তৈরি, তাহলে মন ভালো না হয়ে যায় কোথায়। আমেরিকার ক্যালিফোর্নিয়ার ফোর্ট ব্র্যাগের কাছের ম্যাক্যারিচার স্টেট পার্কে রয়েছে এমনই একটি বিচ। গ্লাস বিচ নামে পরিচিত এই সমুদ্র সৈকত যে কোনো সময় যে কোনো কারও মন ভরিয়ে দিতে সক্ষম। দিনের শুরুতে যখন সাগর পাড়ের রঙিন কাঁচ-পাথরের ওপর সূর্যের আলো পড়ে তখন তা দেখার মতো এক দৃশ্য হয়।

glass_beach_one

এই কাঁচের টুকরোর সমুদ্র সৈকত একদিনে তৈরি হয় নি। এর শুরু ১৯০৬ সাল থেকে। ফোর্ট ব্রাগের বাসিন্দারা তাদের নিত্য ব্যবহার্য বাতিল জিনিস এই সৈকতে ফেলা শুরু করে। বাতিল মালের বেশির ভাগই ছিলো অপ্রয়োজনীয় কাঁচের টুকরো ও বিভিন্ন যন্ত্রাংশ। কিছুদিন পর বাতিল মাল খুব বেশি পরিমাণে জমে গেলে দাহ্য বাতিল মালগুলো পুড়িয়ে ফেলা হতো।

glass_beach_five

১৯৪৩ সালের দিকে এসে সৈকতের একটি অংশ কাঁচের ভাঙ্গা টুকরো ও বর্জ্যে একেবারে ভরে ওঠে। ফলে সৈকতের অন্য পাশে তৈরি করা হয় আবর্জনা ফেলার স্থান। ১৯৪৯ সালের এসে এই সৈকতটিও আবর্জনায় ভরে গেলে বর্জ্য ফেলার স্থানটি আরও উত্তরে সরিয়ে নেয়া হয়। সেটি ব্যবহৃত হয় ১৯৬৭ সাল পর্যন্ত।

glass_beach_two_

একটা সময় এসে সমুদ্র সৈকত কাঁচ এবং আবর্জনায় ভরে উঠলে ক্যালিফোর্নিয়ার ‘পানি সম্পদ নিয়ন্ত্রণ অধিদপ্তর’ ও শহরের গণ্যমান্য ব্যক্তিরা সৈকতে আবর্জনা ফেলা সম্পুর্ণ নিষিদ্ধ করে দেয়। এরপর সৈকতটি সংস্কারের উদ্যোগ নেয়া হয়। পুনর্ব্যবহারযোগ্য যেসব যন্ত্রাংশ ছিলো তা বিক্রি করা হয়।

glass_beach_three_আর বাকি যা কিছু ছিলো তা বছরের পর বছর সৈকতে আছড়ে পড়া ঢেউয়ের সাথে ঘষা লেগে মসৃণ থেকে মসৃণতর হয়। হয় উজ্জ্বল দ্যুতিময়। যেনো এক একটি মহামূল্যবান পাথর।

glass_beach_four_১৯৯৮ সালে গ্লাস বিচ জনসাধারনের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। এর আগে অবশ্য পাঁচ বছর ব্যাপী এক বিরাট সংস্কারকর্ম চালানো হয় বিচে। ২০০২ সালে এই সৈকতটিকে ম্যাক্যারিচার স্টেট পার্কের অধীনে নিয়ে আসা হয়।

সৈকতটিতে প্রতি বছর প্রায় ১০,০০০ দর্শনার্থীর আগমন ঘটে। গড়ে প্রতিদিন এ সংখ্যা হাজার থেকে বারশো। সংগ্রহে রাখার জন্য দর্শনার্থীদের তুলে নেয়ার কারনে এবং ঢেউয়ের সাথে ভেসে যাওয়ায় গ্লাস ক্রমাগত কমছে নয়নাভিরাম এই কাঁচ-পাথরের সংখ্যা। তাই দর্শনার্থীদের জন্য কাঁচ সংগ্রহ নিষিদ্ধ করা হয়েছে। প্রতিবছর এই সমুদ্র সৈকতে গ্লাস ফেস্টিভালের আয়োজন করা হয়।

প্রতিক্ষণ/ এডি/ সজল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G