ইন্দোনেশিয়া ৯৯ শিশুর মৃত্যু, ভারতীয় সিরাপ নিষিদ্ধ

প্রকাশঃ অক্টোবর ২২, ২০২২ সময়ঃ ৯:০৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:০৪ অপরাহ্ণ

ইন্দোনেশিয়ায় প্রায় ১০০ শিশুর মৃত্যুর পর দেশটিকে সমস্ত সিরাপ এবং তরল ওষুধের বিক্রয় স্থগিত ও নিষিদ্ধ  করেছে। গাম্বিয়ায় ভারতীয় কোম্পানীর তৈরি কাশির সিরাপ খেয়ে ৭০জন শিশুর মৃত্যুর কয়েক সপ্তাহ পর এ ঘটনা ঘটে। ইন্দোনেশিয়া বলেছে যে কিছু সিরাপ ওষুধে অ্যাকিউট কিডনি ইনজুরি (একেআই) এর সাথে যুক্ত উপাদান পাওয়া গেছে, যা এই বছর ৯৯ ছোট শিশুকে হত্যা করেছে।

ওষুধটি আমদানি করা নাকি স্থানীয়ভাবে উত্পাদিত হয়েছে তা স্পষ্ট নয়। গেল বৃহস্পতিবার, ইন্দোনেশিয়ার স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন যে তারা শিশুদের মধ্যে একেআই এর প্রায় ২০০ কেস রিপোর্ট করেছে। যাদের বেশিরভাগই পাঁচ বছরের কম বয়সী।

এই মাসের শুরুতে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গাম্বিয়ায় প্রায় ৭০ জন শিশুর মৃত্যুর সাথে যুক্ত চারটি কাশির সিরাপ সম্পর্কে সতর্কতা জারি করেছে। ওষুধ ভারতীয় কোম্পানির তৈরি-ডব্লিউএইচও ব্যবহৃত সিরাপ থেকে খুঁজে পেয়েছে। এতে “অগ্রহণযোগ্য পরিমাণে” ডাইথাইলিন গ্লাইকোল এবং ইথিলিন গ্লাইকোল রয়েছে।

সংস্থাটি বলেছে যে সিরাপগুলি “তীব্র কিডনির আঘাতের সাথে সম্ভাব্যভাবে যুক্ত” হয়েছে। ইন্দোনেশিয়ার স্বাস্থ্যমন্ত্রী বৃহস্পতিবার বলেছেন, স্থানীয়ভাবে ব্যবহৃত কিছু ওষুধেও একই রাসায়নিক যৌগ পাওয়া গেছে।

“পাঁচ বছরের কম বয়সী কেএমআই শিশু রোগীদের দ্বারা ব্যবহৃত কিছু সিরাপ প্রমাণিত হয়েছে যে ইথিলিন গ্লাইকোল এবং ডাইথাইলিন গ্লাইকোল রয়েছে যা সেখানে থাকার কথা ছিল না, বা খুব কম পরিমাণে,” বলেছেন বুদি গুণাদি সাদিকিন৷

তবে কতগুলো মামলায় বিষাক্ত ওষুধ রয়েছে তা তিনি জানাননি। ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে যে গাম্বিয়ায় ব্যবহৃত কাশির সিরাপ স্থানীয়ভাবে বিক্রি হয় না। একজন মহামারী বিশেষজ্ঞ বলেছেন যে প্রকৃত মৃত্যুর সংখ্যা রিপোর্টের চেয়েও বেশি হতে পারে।

গ্রিফিথ ইউনিভার্সিটির একজন মহামারী বিশেষজ্ঞ ডিকি বুডিম্যান বিবিসি ইন্দোনেশিয়াকে বলেছেন, “যখন এই ধরনের ঘটনা ঘটে, [আমরা যা জানি] আইসবার্গের ডগা, যার মানে আরও অনেক বেশি শিকার হতে পারে।”

সূত্র : বিবিসি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G