কে হবেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী?

প্রকাশঃ অক্টোবর ২১, ২০২২ সময়ঃ ১২:৫৫ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৫৫ পূর্বাহ্ণ

বৃহস্পতিবার ডাউনিং স্ট্রিটের বাইরে তার পদত্যাগের ঘোষণায় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, এক সপ্তাহের মধ্যে একটি নতুন নেতৃত্বের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

গ্রাহাম ব্র্যাডি, প্রক্রিয়াটির জন্য দায়ী কনজারভেটিভ কর্মকর্তা, ঘোষণা করেছেন যে ট্রাসের বদলে নতুন কাউকে আনতে কনজারভেটিভ এমপিদের থেকে কমপক্ষে ১০০টি ভোটের প্রয়োজন হবে। অনলাইনে ব্যালটে কনজারভেটিভ সদস্যদের কাছ থেকে এ ভোট নেয়ার পর  নতুন প্রধানমন্ত্রীর নাম শুক্রবার ২৮ অক্টোবর ঘোষণা করা হবে।

মাত্র ছয় বছরের মধ্যে এটি পঞ্চম কনজারভেটিভ প্রধানমন্ত্রী হবেন – এবং এই সংসদীয় মেয়াদের মধ্যে তৃতীয়। কিন্তু পরবর্তী নেতা কে হতে পারে? সিএনএন-এর গবেষণায় উঠে এসেছে কয়েকটি নাম। কিন্তু ঋষি সুনকের নামটি যথেষ্ট গুরুত্ব সহকারে আলোচিত হচ্ছে।

ঋষি সুনক-ট্রাসের নেতৃত্বে অর্থনৈতিক পরিকল্পনা সম্পর্কে গেল গ্রীষ্মে তিনি যে ভবিষ্যদ্বাণী করেছিলেন তার অনেকগুলিই বাস্তবায়িত হয়েছিল। যে কারণে সুনাক সরকারের পদত্যাগের পর পরবর্তী নেতা হিসাবে প্রমাণিত হয়েছে।

সুনাকের অর্থনৈতিক সঙ্কট-লড়াইয়ের অভিজ্ঞতা রয়েছে, তিনি কোভিড-১৯ মহামারীর মধ্য দিয়ে যুক্তরাজ্যকে গাইড করেছেন। তিনি গত নির্বাচনে এমপিদের থেকে সবচেয়ে বেশি ভোট পেয়েছেন। যদিও ট্রাস সদস্যদের ভোটে জিতেছিল, সুনাক মাত্র ৪৩ ভাগ ভোটের সাথে অল্পের জন্য হেরেছেন।

সাংসদদের মধ্যে তার যে আস্থা রয়েছে – এবং তার ভবিষ্যদ্বাণী যে সত্যতা পেয়েছে – তা তাকে দেশ পরিচালনার জন্য সবচেয়ে সম্ভাব্য পরবর্তী প্রধানমন্ত্রী করতে পারে।

সূত্র : সিএনএন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

September 2024
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
20G