ক্ষণে ক্ষণে রং বদলায় যে পাহাড়

প্রকাশঃ মে ৮, ২০১৫ সময়ঃ ১১:৫১ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৪৩ অপরাহ্ণ

uluru-ayers-rockগিরগিটি, স্কুইড যেমন যখন খুশি তখন রং বদলাতে পারে তেমনি যদি বলা হয় ayersrockআস্ত এক পাহাড় জুড়ে চলে এই রঙ বদলের খেলা? আইয়ারস রক নামের এক পাহাড়ের রয়েছে এই অদ্ভুত রং বদলানো বৈশিষ্ঠ্য।

আইয়ারস রকের ভৌগলিক অবস্হান অস্ট্রেলিয়া।বিচিত্র বৈশিষ্ঠের জন্য অনেকেই একে ম্যাজিক পাহাড়ও বলে থাকেন।দেখতে ডিমের মত আকৃতির এ পাহাড়টির উচ্চতা ৩৪৮ মিটার, দৈর্ঘ ৭ কিলোমিটার এবং প্রস্হ ২.৪ কিলোমিটার।

পাহাড়টির স্বাভাবিক রং লাল তবে সুর্যোদয় ও সুর্যাস্তের সময় ঘটে অদ্ভুত যত ঘটনা। সকালে সুর্যের আলোর বিচ্ছুরন পাহাড়ের উপর পড়লেই মনে হয় যেন আগুন ধরেছে এর গায়ে। বেগুনী ও গাঢ় লাল রংয়ের শিখা বের হয়ে আসে পাহাড় থেকে। Australia-Maps-uluru1985-rml6fh

কেবল সুJ2VXGর্যোদয় কিংবা সুর্যাস্ত নয় সারাদিন জুড়ে চলে রঙ বদলের খেলা।প্রথমে হলুদ থেকে কমলা. পরে লাল ও মাঝে মাঝে বেগুনী কখনও বা গুমোট কালো।

অসম্ভব রহস্যের আনাগোনা পাহাড়টি জুড়ে। রং রহস্যের রাইয়ারস রক এর মাধুর্য মুগ্ধ করে যেকোন মানুষকেই।background4

অদ্ভুত এ পাহাড়টি সম্পূর্নই একটি প্রস্তর খন্ড। এর গঠনটাই অদ্ভুত!

সুর্যরশ্মির আপতন কোণের পরিবর্তনের সাথে পাল্লা দিয়ে এর রঙ পরিবর্তন হয়।সুর্যোদয় কিংবা সুর্যাস্তের সময় সুর্যরশ্মিতে লাল ও কমলা রঙের আধিক্য থাকে। ফলে এ সময় পাহাড়টিকে লাল কিংবা কমলা মনে হয়।

দুপুরের দিকে সুর্যরশ্মিতে অন্যান্য রঙের প্রাধান্য থাকে তাই ক্ষনে ক্ষনে পাহাড় রঙ বদলায়। অস্ট্রেলিয়ান সরকার পাহাড়টি পর্যটকদের অবলোকনের সুবিধার্থে এর কাছাকাছি ৪৮৭ বর্গমাইল এলাকা জুড়ে গড়ে তুলেছে মাউন্ট ওগলা ন্যাশনাল পার্ক।

 

প্রতিক্ষণ/ এডি /তাজিন

সূত্র: ইন্টারনেট

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G