চট্টগ্রাম বন্দরে দক্ষিণ কোরিয়ায় আমদানিকৃত রেল কোচের খালাস শুরু

প্রকাশঃ জানুয়ারি ৬, ২০২৩ সময়ঃ ১২:০৫ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:০৫ পূর্বাহ্ণ

সুজা তালুকদার চট্টগ্রাম থেকে

নতুন বছর ২০২৩ সালে চট্টগ্রাম বন্দরের ১২ নাম্বার জেটিতে আমদানিকৃত কোচগুলোর খালাস কার্যক্রম শুরু হয়ে গেছে। দক্ষিণ কোরিয়া থেকে আমদানি করা এই চালানে ১৫ টি করে মোট ৩০টি মিটার গেজ রেল কোচ বাংলাদেশে এসেছে। গত ২৪ ডিসেম্বর কোরিয়া থেকে উক্ত কোচগুলো নিয়ে এমভি স্টার টাইচি জাহাজ চট্টগ্রাম বন্দরের উদ্দেশ্যে ছেড়ে যায়। যা গত বুধবার  ৪ জানুয়ারি বিকালে চট্টগ্রাম বন্দরে পৌঁছে ।

কোচগুলো খালাসের পর রেলওয়ে পূর্বাঞ্চলের হালিশহরের গুডস পোর্ট ইয়ার্ডে রাখা হচ্ছে এবং পরবর্তীতে সেখান থেকে পাহাড়তলীর রেলওয়ে কারখানায় নিয়ে যাওয়া হবে রোববার নাগাদ ।

জানা গেছে, দক্ষিণ কোরিয়ার যৌথ কম্পানি শংশিন আর এস টি- পস্কো ইন্টারন্যাশনাল চুক্তি অনুযায়ী ১৫০ টি মিটারগেজ কোচ সরবরাহ করছে । ১৫০ টি কোচ কিনতে সর্বমোট ব্যয় হচ্ছে ৬৫৮ কোটি, ৮১ লাখ, ত্রিশ হাজার টাকা। আর এতে ঋণ সহায়তা প্রদান করছে দক্ষিণ কোরিয়ার এক্সিম ব্যাংক।

আমদানিকৃত এই কোচগুলোর মধ্যে শীততাপ নিয়ন্ত্রিত স্লিপিং বাথ ৩০ টি , এসি চেয়ার কোচ ৩৮ টি, শোভন চেয়ার ৪৪ টি, খাবার গাড়ির সুবিধা সম্মিলিত শোভন চেয়ার ১৬ টি, পাওয়ার কার, শোভন চেয়ার কোচ ১২টি, ১ টি করে খাবার গাড়ি ও পরিদর্শন গাড়ি রয়েছে ।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G