ছাত্রলীগের জাতীয় সম্মেলন আজ

প্রকাশঃ জুলাই ২৫, ২০১৫ সময়ঃ ৮:৫৭ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:৫৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

bslআওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন ছাত্রলীগের আজ ২৮ তম সম্মেলন ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে । প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৎ ও স্বচ্ছ ইমেজের নেতা নির্বাচনের নির্দেশ দিবেন বলে ছাত্রলীগের নেতারা জানিয়েছেন।

এদিকে কাউন্সিলকে ঘিরে ছাত্রলীগের দুই প্রভাবশালী সিন্ডিকেট তাদের পছন্দমতো দু’টি প্যানেল চুড়ান্ত করেছে। ২৬ জুলাই ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে কাউন্সিলরদের ভোটাভোটি হওয়ার কথা। নতুন নেতৃত্ব নির্বাচনের জন্য কাউন্সিলের ঘোষণার পর থেকে ছাত্রলীগের নেতা-কর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা বিরাজ করলেও শেষ মূহুর্তে বিরাজ করছে উৎকন্ঠা। বৃহস্পতিবার মতোই শুক্রবারও বৃষ্টি উপেক্ষা করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র, পিয়ারু, মিলন চত্বর ও হাকিম চত্ত্বরে চলছে পদ প্রত্যাশীদের শেষ মূহুর্তের প্রচারণা। সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় সম্মেলনের শেষ মূহুর্তের প্রস্ততিও সম্পন্ন হয়েছে।

ছাত্রলীগের প্রভাবশালী প্রার্থী বর্তমান কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক শামছুল কবির রাহাতের প্রার্থীতা বয়স জটিলতার বাতিল হওয়ায় কমিটি ঘিরে শেষ মূহুর্তে নাটকীয়তা সৃষ্টি হয়েছে । ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাহাত সমর্থকদের বসার স্থান মিলন চত্বরেও সৃষ্টি হয়েছে বিষাদের সুর। এ পর্যন্ত সভাপতি পদে ১৪ ও সাধারণ সম্পাদক পদের জন্য প্রার্থী ২১ জনের প্রার্থীতা বাতিল করেছে ছাত্রলীগের নির্বাচন কমিশন।

ছাত্রলীগের একাধিক সূত্রে জানা গেছে, ছাত্রলীগের বহুল আলোচিত দুই সিন্ডিকেটের শীর্ষ নেতাদের মধ্যে কাউন্সিলের আগেই সমঝোতার শেষ চেষ্টা এখন পর্যন্ত চলছে। এই সমঝোতা শেষ পর্যন্ত না হলে ভোটাভোটির দিকেই যাবে ছাত্রলীগের আলোচিত এই কাউন্সিল।

তবে রাহাত সমর্থকদের দাবি তিনি বয়স জটিলতায় বাদ পড়লেও প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে পরিচ্ছন্ন ও সৎ নেতা হিসেবে রাহাতই ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হবেন।

ছাত্রলীগের বর্তমান সভাপতি বদিউজ্জামান সোহাগ ও সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম সমর্থিত প্যানেল থেকে সভাপতি প্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন স্বচ্ছ প্রার্থী হিসেবে পরিচিত জিয়াউর রহমান হলের সাবেক সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় কমিটির পরিবেশ বিষয়ক সম্পাদক সাইফুর রহমান সোহাগ। সাধারণ সম্পাদক পদে এগিয়ে আছেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক জাকির হোসেন। ছাত্রলীগের কর্মীদের কাছে জাকির সৎ ও একনিষ্ঠ কর্মী হিসেবেই পরিচিত।

সূত্র জানায়, বৃহস্পতিবার রাতেই ছাত্রলীগের সাবেক এক প্রভাবশালী নেতার নেতৃত্বাধীন এই সিন্ডিকেটের নেতারা প্যানেলে এই দুই প্রার্থী চুড়ান্ত করেন।

অন্যদিকে ছাত্রলীগের সাবেক সভাপতি মাহমুদ হাসান রিপনের অনুসারীরাও তাদের প্যানেল চুড়ান্ত করতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এক্ষেত্রে নানা কারণে আলোচিত ছাত্রলীগের জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক শামসুল কবির রাহাতের বয়সের জটিলতায় বাদ পড়ার পর এই প্যানেলে প্রার্থী হিসেবে চুড়ান্ত হয়েছেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির উপ-আইন বিষয়ক সম্পাদক বিপ্লব হাসান পলাশ ও ঢাবি শাখা যুগ্ম সম্পাদক এস এইচ এম শাহ আলম সাদ্দাম।

এসব বিষয়ে জানতে চাইলে ছাত্রলীগের সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগ বলেন, ‘স্বচ্ছ ভোটের মাধ্যমেই ছাত্রলীগের নেতা নির্বাচিত হবে। আমরা কোন সিন্ডিকেটে বিশ্বাস করি না। ছাত্রলীগের অভিভাবক বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সকল সিদ্ধান্তই চুড়ান্ত সিদ্ধান্ত।’

প্রতিক্ষণ/ডেস্ক/সজল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G