নির্বাচনী বিধিতে ত্রুটি

প্রকাশঃ ডিসেম্বর ৯, ২০১৫ সময়ঃ ৯:১৫ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:০৮ অপরাহ্ণ

Electionনির্বাচন কমিশন সচিবালয়ের কর্মকর্তারা আসন্ন ২৩৫ পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণার পর বিধিতে অন্তত ছয়টি ক্ষেত্রে ভুল শনাক্ত করেছেন। এমন গুরুতর ভুল শনাক্ত হওয়ার ফলে সংশ্লিষ্ট কর্মকর্তারা পৌরসভা নির্বাচনে আইনি জটিলতা তৈরির আশঙ্কা করছেন এবং সেজন্যই ‘স্থানীয় সরকার (পৌরসভা) নির্বাচন বিধিমালা, ২০১০’ সংশোধনের উদ্যোগ নিয়েছে কমিশন সচিবালয়। এ বিষয়ে একটি নথি উপস্থাপন করা হয়েছে বলেও জানা যায়।

বিধির ছয়টি ক্ষেত্রে সংশোধনের জন্য নথি উপস্থাপন করা হয়েছে। সেগুলো হলো- প্রতীক বরাদ্দ সংক্রান্ত ৪টি উপধারা সংশোধন, স্বতন্ত্র মেয়র প্রার্থী সংক্রান্ত একটি উপধারা সংশোধন এবং নির্বাচনের কাজে ব্যবহৃত ছয় ধরনের ফরমে সংশোধনী।

জানা যায়, পৌরসভা নির্বাচন আইনের সংশোধনী নিয়ে প্রথমে অধ্যাদেশ ও পরে তা বাতিল করে জাতীয় সংসদে আইন পাস হয়। এ কারণে বিধিমালায় দুইবার সংশোধনী আনতে হয়েছে। অল্প সময়ের ব্যবধানে বিধিমালায় দুই ধরনের সংশোধনী আনতে গিয়ে কিছু ত্রুটি-বিচ্যুতি হয়েছে। ঐ সব ত্রুটি এই মুহূর্তে সংশোধন করা না হলে প্রতীক বরাদ্দের ক্ষেত্রে আইনি জটিলতা সৃষ্টির আশঙ্কা রয়েছে।

প্রতীক বরাদ্দ সংক্রান্ত ৪টি উপধারা নিয়ে ত্রুটি হলো- বিদ্যমান বিধির ১৯(১)(ক) উপধারায় মেয়র পদে রাজনৈতিক দলগুলোর প্রার্থীদের জন্য দলীয় প্রতীক বরাদ্দের কথা বলা হয়েছে। এজন্য তফসিল-২ থেকে প্রতীক বরাদ্দের জন্য বলা হয়েছে ঐ উপধারায়। অপরদিকে তফসিল-২ এ ১৯(১)(ক) উপধারাটি উল্লেখ করা হয়নি। এর ফলে দলীয় প্রতীক বরাদ্দ ক্ষেত্রে জটিলতার আশঙ্কা করা হচ্ছে। এ বিষয়ে প্রস্তাবিত সংশোধনীতে বলা হয়েছে, ‘তফসিল-২ এর ‘বিধি ১৯(১) দ্রষ্টব্য’ শব্দগুলি, সংখ্যাগুলি ও বন্ধনী এর পরিবর্তে ‘বিধি (১৯)(১)(ক) দ্রষ্টব্য’ শব্দগুলি, সংখ্যাগুলি, অক্ষর ও বন্ধনী প্রতিস্থাপিত হবে।

অন্যদিকে, স্বতন্ত্র মেয়র প্রার্থীদের জন্য প্রতীক তালিকা তফসিল-৩ এর ক্ষেত্রে বিধির ১৯(২)(খ) ধারা দ্রষ্টব্য বলে উল্লেখ করা হয়েছে। অথচ ১৯(২)(খ) ধারায় স্বতন্ত্র প্রার্থীদের প্রতীক বরাদ্দের বিষয়ে কিছুই উল্লেখ নেই। এটি ১৯(১)(খ) ধারায় স্বতন্ত্র প্রার্থীদের প্রতীক দেয়ার বিষয়ে বলা হয়েছে। এ বিষয়ে সংশোধনীতে বলা হয়েছে- ‘তফসিল-৩ এর পর বিধি ১৯(২)(ক) দ্রষ্টব্য’ শব্দগুলি, সংখ্যাগুলি ও বন্ধনী এর পরিবর্তে ‘বিধি (১৯)(১)(খ) দ্রষ্টব্য’ শব্দগুলি, সংখ্যাগুলি, অক্ষর ও বন্ধনী প্রতিস্থাপিত হবে। তফসিল-৪ একইভাবে সংরক্ষিত নারী কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়ার বিধানেও ত্রুটি রয়েছে।

এছাড়া বিধি ১২ ধারায় স্বতন্ত্র প্রার্থীদের ক্ষেত্রেও সংশোধনী আনা হয়েছে। এতে বলা হয়েছে, কোনো স্বতন্ত্র মেয়রপ্রার্থী বা চেয়ারম্যান পদে ইতিপূর্বে পৌরসভায় নির্বাচিত হলে তাদের জন্য ১০০ জন ভোটারের স্বাক্ষরযুক্ত তালিকা দিতে হবে না। এ ধারায় আগে শুধু মেয়রদের বিষয়টি উল্লেখ ছিল। মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হওয়ার পর এ বিষয়ে সংশোধনী আনতে যাচ্ছে কমিশন।

প্রস্তাবিত নথিতে মনোনয়নপত্র, নির্বাচনে এজেন্ট নিয়োগসহ নির্বাচনের বিভিন্ন পর্যায়ে কাজে ব্যবহৃত ফরম ক, গ, জ, জ-১, ঢ ও ন নম্বর ফরমের বিভিন্ন ক্ষেত্রে সংশোধনী আনার প্রস্তাব করেছে কমিশন।

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G