ন্যায় বিচার পাননি সাকা চৌধুরী

প্রকাশঃ নভেম্বর ১৯, ২০১৫ সময়ঃ ৫:৩৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:৩৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

bnpমুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ‘রাজনৈতিক প্রতিহিংসার’ শিকার হয়েছে, বলেছেন তার দল বিএনপি এবং তিনি ন্যায় বিচার পাননি বলেও দাবি করেছে তারা।

বৃহস্পতিবার বিকেলে এক সংবাদ সম্মেলনে দলটির মুখপাত্র আসাদুজ্জমান রিপন বলেন, ‘সালাউদ্দিন কাদের চৌধুরী মৌলিক ও মানবাধিকার থেকে বঞ্চিত হয়েছেন। কারণ তিনি নিজেকে নির্দোষ প্রমাণে যেসব দালিলিক প্রমাণ উপস্থাপন করেছেন, সেগুলো বিবেচনায় নিলে হয়ত ন্যায়বিচার পেতেন, ফাঁসি হতো না। কিন্তু তাকে অপরাধী বিবেচনায় না নিয়ে, রাজনৈতিক বিবেচনায় নেওয়া হয়েছে। তিনি পারসিকিউশনের (প্রতিহিংসা) শিকার হয়েছেন।’

রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এই সংবাদ সম্মেলন হয়।

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের দায়ে সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

এর ফলে সালাউদ্দিন কাদের চৌধুরীর দণ্ড কার্যকরে আর আইনি বাধা থাকল না। নিয়ম অনুযায়ী তিনি এখন কেবল নিজেদের কৃতকর্মের জন্য অনুতাপ প্রকাশ করে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইতে পারবেন। এ বিষয়টির নিষ্পত্তি হলে সরকার দণ্ড কার্যকর করবে।

প্রতিক্ষণ/এডি/এআরকে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G