পদত্যাগ করবেন লতিফ সিদ্দিকী

প্রকাশঃ আগস্ট ২৩, ২০১৫ সময়ঃ ২:১৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:২২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

latif saddikiমন্ত্রিসভা ও আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত সাবেক মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী সংসদ সদস্য পদ থেকে নিজেই পদত্যাগ করবেন বলে জানিয়েছেন । রোববার সকালে নির্বাচন কমিশনের শুনানিতে অংশ নিয়েই বের হয়ে এসে সাংবাদিকদের একথা জানান তিনি।

এর আগে এমপি পদ বাতিলের শুনানিতে অংশ নেওয়ার জন্য সকালে নির্বাচন কমিশনে (ইসি) যান আওয়ামী লীগের সাবেক এই মন্ত্রী। শুনানিতে আওয়ামী লীগের পক্ষ থেকে গিয়েছেন দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ।

রোববার সকালে ইসির এই শুনানির এখতিয়ার নিয়ে লতিফ সিদ্দিকীর দায়ের করা রিট খারিজ করে হাইকোর্টের দেওয়া রায় বহাল রাখে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এতে তার সংসদ সদস্যপদ নিয়ে শুনানিতে নির্বাচন কমিশনে যাওয়ার রায়ই চূড়ান্ত হয়। এরপর আজকের (রোববারের) পূর্ব নির্ধারিত শুনানিতে অংশ নেওয়ার জন্য ইসিতে যান তিনি। সকাল সাড়ে ১১টায় এ শুনানি অনুষ্ঠানের কথা ছিল।

গত ১৩ জুলাই লতিফ সিদ্দিকীর সাংসদ পদ বাতিলের জন্য জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে আওয়ামী লীগের পক্ষ থেকে চিঠি দেন দলটির সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। ওই চিঠিতে বলা হয়, ২০১৪ সালের ২৪ অক্টোবর আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় গঠনতন্ত্র অনুসারে লতিফ সিদ্দিকীকে দল থেকে চূড়ান্তভাবে বহিষ্কারের সিদ্ধান্ত হয়। যেহেতু আওয়ামী লীগের প্রাথমিক সদস্য পদও নেই, সেহেতু এই দলের মনোনয়নে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য পদেও তাকে বহাল রাখা সমীচীন হবে না।

এরপর লতিফ সিদ্দিকীর বিষয়ে সিদ্ধান্ত নিতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদকে চিঠি দেন স্পিকার। ওই চিঠির সঙ্গে সৈয়দ আশরাফের চিঠিটিও যুক্ত করেন স্পিকার।

চিঠিটি পাওয়ার পর ইসি আওয়ামী লীগ ও লতিফ সিদ্দিকীর কাছে এই বিষয়ে ব্যাখ্যা চায়। দুই পক্ষই পরে ব্যাখ্যা দেয়।

আওয়ামী লীগ থেকে সদস্যপদ বাতিল করার এখতিয়ার কেন্দ্রীয় সংসদের নেই বলে নিজেই নির্বাচন কমিশনের (ইসি) কাছে লিখিতভাবে জানান আবদুল লতিফ সিদ্দিকী। আর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফ ইসিকে জানান, লতিফ সিদ্দিকী এখন আর দলের কেউ নন তাই তার এমপিপদ বাতিল করা হোক।

প্রতিক্ষণ/এডি/ডিএইচ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G