পানির নিচে রহস্যের শহর

প্রকাশঃ নভেম্বর ৬, ২০১৫ সময়ঃ ৩:৩৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৫৬ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

underwater_pyramids_off_cubaআমাদের এই গ্রহটি জুড়ে ছড়িয়ে ছিটিয়ে আছে নানারকম দৃষ্টিনন্দন স্থাপনা।  আর এই গ্রহটিতে বসবাস করা মানুষেরা সদাসর্বদা চেষ্টা করেছে দৃষ্টিনন্দন স্থাপনার নান্দনিকতাকে আরো বাড়িয়ে তুলতে। নিজের কারিগরী দিয়ে আরো সুন্দর আরো মনোরম কিছু তৈরি করতে।

এসবই মাটির উপরে আমদের চোখের সামনে। তবে চোখের আড়ালে পানির নিচে অসংখ্য স্থাপনা রয়েছে যার নান্দনিকতা ও সৌন্দর্যের জৌলুস হার মানাতে পারে আমাদেরে এসব স্থাপনাকে।

এসব স্থাপনা জন্ম দিয়েছে নানা ধরনের রহস্য যার হাত ধরেই উঠে এসেই নানা প্রশ্ন। আসুন জেনে নেয়া যাক এমনই প্রশ্নে ভরা রহস্যময় পানির তলার এক শহরকে।

কিউবা এর ডুবন্ত শহর।

গালফ কিউবা এর কাছে ডুবে থাকা মস্ত বড় এই পানির নীচের শহরটি গালফ অব খামবাহাত কালচারাল কমপ্লেক্স নামেও পরিচিত।

২০০১ সালে হঠাত্ করেই আবিষ্কার করা হয় আর জান যায় মানবসৃষ্ট এই স্থাপনাটির কথা। নানারকম স্থাপনা আর মানুষের বসবাসের চিহ্ন দেখে একে প্রায় ৯ হাজার ৫০০ বছর পুরনো মনে করেন বিশেষজ্ঞরা।

যদি বিশেষজ্ঞদের ধারণা ঠিক হয়ে থাকে তাহলে পানির উপর কিংবা নীচে-  এখন অব্দি পৃথিবীর সবচাইতে পুরোন শহরটি হচ্ছে কিউবার এর শহরটি।

বরফ যুগের কোনো একটা সময়। প্রায় শেষের দিকেরই কথা। পৃথিবীর এক কোণে এক উন্নত শহর গড়ে উঠল ধীরে ধীরে। যদিও বিশেষজ্ঞদের যথেষ্ট সন্দেহ রয়েছে কি করে এত বছর আগে মানুষের পক্ষে এমন একটা সভ্যতার জন্ম দেওয়া সম্ভব হল । তবে সেটা হয়েছিল আর বরফ যুগ শেষ হওয়ার সাথে সাথে পানির নীচে ডুবেও গিয়েছিল।

প্রতিক্ষণ/এডি/বিএ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G