ফিলিপাইনে ভয়াবহ বন্যা, বসত হারিয়েছে প্রায় ৪৬ হাজার মানুষ

প্রকাশঃ ডিসেম্বর ২৬, ২০২২ সময়ঃ ৩:৫৬ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:৫৬ অপরাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র ফিলিপাইন ভয়াবহ বন্যায় আক্রান্ত হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছে এএফপি। তথ্য মতে, প্রায় ৪৬ হাজার মানুষ বসত হারিয়েছে।

ভয়াবহ এই বন্যায় ভারি মৌসুমি বৃষ্টিতে প্লাবিত হয়ে দেশটির মিন্দানাওয়ের দক্ষিণাঞ্চলে দুইজন মারা গেছে বলেও এএফপি জানিয়ে। নিখোঁজ রয়েছেন অন্তত আরো ৯ জন।

সোমবার (২৬ ডিসেম্বর) ফিলিপাইনের বেসামরিক প্রতিরক্ষা কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ তথ্য  গুলো নিশ্চিত করেছে।

সিভিল ডিফেন্স কর্মী রবিনসন লেক্রে জিঙ্গুগ শহর থেকে এএফপিকে জানান, কিছু এলাকায় পানি বুকের ওপরে উঠেছিল। কিন্তু আজ বৃষ্টি বন্ধ হয়ে গেছে। এই এলাকার ৩৩ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।

কোস্টগার্ড জানিয়েছে, বন্যার পানি বাড়ায় ওজামিজ ও ক্লারিন শহরের অনেকগুলো পরিবারের সদস্যদের উদ্ধার করা হয়েছে।

কোস্টগার্ড আরো বলেছে, শক্তিশালী বাতাস ও বড় ঢেউয়ের কারণে লেইতে কেন্দ্রীয় দ্বীপের উপকূলে একটি মাছ ধরার নৌকা ডুবে গেছে। এসময় দুই ক্রু সদস্য নিহত হয়েছেন। উদ্ধার করা হয়েছে ৬ জনকে।

১১ কোটি মানুষের দেশ দুর্যোগ-প্রবণ ইন্দোনেশিয়া। বড়দিনে ছুটিতেই এমন ভয়াবহ দুর্যোগের মুখে পড়লো সেখানকার নাগরিকরা।

উল্লেখ্য, জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর তালিকায় স্থান পেয়েছে ইন্দোনেশিয়া। বিজ্ঞানীরা সতর্ক করেছেন যে, পৃথিবীর উষ্ণতা বাড়ার সঙ্গে সঙ্গে আগামীতে বড় বড় শক্তিশালী ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে।

সূত্র : বিবিসি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

September 2024
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
20G