বছরে আট লক্ষ টন বর্জ্য আমদানি!

প্রকাশঃ মে ২, ২০১৫ সময়ঃ ৯:৫২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:২১ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট, প্রতিক্ষণ ডট কম:

Packer-truckযত্রতত্র ময়লা আবর্জনা ফেলা, পরিবেশ দূষণ ও বর্জ্য ব্যবস্থাপনার সমস্যা আমাদের নাগরিক জীবনকে দুর্বিসহ করে তুলেছে। তবে আবর্জনাকে সম্পদে রুপান্তর করাই সাম্প্রতিক কালের ভাবনা। কারণ অনেক উন্নত দেশই এখন আবর্জনা থেকে বিদ্যুৎ উৎপাদন করছে।

এমনকি কাঁড়ি কাঁড়ি টাকা খরচ করে অন্যদেশ থেকে বর্জ্য আমদানিও করছে কোন কোন উন্নত দেশ। তেমনই একটি উদাহরণ হচ্ছে সুইডেন । দেশটি অন্যান্য দেশ থেকে প্রতি বছর প্রায় আট লক্ষ টন বর্জ্য আমদানি করছে।

সুইডেনের বাড়িঘর থেকে প্রতিদিন যে পরিমাণ বর্জ্য জড়ো হয়, তার ৯৯ শতাংশই এখন পুনর্ব্যবহার হয়ে যাচ্ছে। এ জন্য সারা দেশে ৩২টি প্লান্ট (WTE) গড়ে উঠেছে। সেখানে আবর্জনা থেকে তৈরি হচ্ছে বিদ্যুৎ। প্রতিদিন যে পরিমাণ বিদ্যুৎ তৈরি হয়, তাতে সুইডেনের ২০ শতাংশ এলাকা আলোকিত হয়। ২.৫ লক্ষ বাড়িতে সেই বিদ্যুৎ পৌঁছে গেছে।

এখন এমন অবস্থা হয়েছে যে, দেশে উৎপাদিত বর্জ্য প্রয়োজনীয় চাহিদার জোগান দিতে পারছে না। তা ছাড়া নিচুজমি ভরাট করতেও আবর্জনার প্রয়োজন পড়ছে। তাই প্রয়োজনের তাগিদেই ব্রিটেন, ইতালি, আয়ারল্যান্ড ও নরওয়ে থেকে গাড়ি গাড়ি আবর্জনা নিয়ে যাচ্ছে সুইডেন। আর কোনও দেশে এমন সফলভাবে বর্জ্য পুনর্ব্যবহার করা হয়নি। একমাত্র আমেরিকাই দেশের ৩৪ শতাংশ বর্জ্য পুনর্ব্যবহার করতে পারে।

প্রতিক্ষণ/এডি/পাভেল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G