বিস্ময় বালক তানিশক আব্রাহাম

প্রকাশঃ মে ২৭, ২০১৬ সময়ঃ ৬:৫৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৬:৫৭ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

KXTV3_ten_year_old_graduate_mar_140610_16x9_992

বিস্ময় বালক তানিশক আব্রাহাম মাত্র ১১ বছর বয়সে গ্রাজুয়েট ডিগ্রি লাভ করে সাড়া ফেলেছেন পুরো বিশ্বে। যুক্তরাষ্ট্রের একটি কলেজ থেকে গণিত, বিজ্ঞান ও ফরেন ল্যাঙ্গুয়েজ স্টাডিজেও তিনটি অ্যাসোসিয়েট ডিগ্রি লাভ করেন আব্রাহাম।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি, চিকিৎসক এবং চিকিৎসা গবেষক হওয়ার প্রশংসনীয় উচ্চভিলাসী লক্ষ্য ইতি মধ্যেই নির্ধারণ করে ফেলেছেন ১২ বছর বয়সী এই বালক।

লক্ষ্য পূরণে অবশ্য তানিশক আব্রাহাম নামের এই বালককে এখনো যেতে হবে অনেক দূর তবে, সেটি নিয়ে কোনো চিন্তা নেই! ইতোমধ্যে ‘ইউসি ডেভিস’ (UC Davis) এবং ‘ইউসি সান্তা ক্রুজ’ (UC Santa Cruz)-এ সম্মানজনক ‘রিজেন্ট’ স্কলারশিপ পেয়েছেন তিনি। এ নিয়ে তিনি সিএনএন-কে বলেন, “আমি খুবই উদ্দীপ্ত ছিলাম সান্তা ক্রুজ এবং ইউসি ডেভিস-এ সুযোগ পেয়ে। এটা আমার জন্য একটা বড় মুহুর্ত ছিল”।

তানিশক জানান, তিনি দুইটি বিশ্ববিদ্যালয়ের একটিতে যাওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। সেখানে গেলে তিনি গবেষণা শুরু করতে পারবেন।

কোন বিষয়ের চিকিৎসক হতে চান, সে ব্যাপারে এখনও নিশ্চিত হতে পারেননি। তবে ‘কার্ডিওলোজি’ এবং ‘নিউরোলোজি’-তে আগ্রহী তিনি। যদিও তার পড়ালেখা পিতামাতার অবদান ছাড়া হয়নি। তার মা তাজি বলেন, “সে খুব দ্রুতগতি-তে অগ্রসর হয়েছে”। তিনি আরও জানান, তার ছেলেকে ছয় বছর বয়সে কলেজ ‘কোর্স’ গ্রহণ করতে বলা হয়।

aaaaa

যুক্তরাষ্ট্রের এ যাবৎকালের অন্যতম সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে তানিশক গত বছর হাইস্কুলের পড়াশোনা শেষ করেন। গত বছরের মার্চে পরীক্ষার মাধ্যমে তিনি তার ডিগ্রি লাভের যোগ্য বিবেচিত হয়েছিলেন। গত বছর তার কৃতিত্ব প্রেসিডেন্ট বারাক ওবামার নজরে এসেছিল। তাকে অভিনন্দিত করে চিঠিও দিয়েছিলেন তিনি। এবার ক্যালিফোর্নিয়ার আমেরিকান রিভার কলেজ থেকে তিনি ১৮শ’ ছাত্রের সঙ্গে এ ডিগ্রি পান। চলতি বছর ওই কলেজ থেকে তিনিই সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে গ্রাজুয়েট হয়েছেন।

আমেরিকান রিভার কলেজের মুখপাত্র স্কট ক্রো এনবিসি নিউজকে জানান, সাধারণভাবে ধারণা করা হচ্ছে, তানিশকই সর্বকালের সর্বকনিষ্ঠ গ্রাজুয়েট। মাত্র ১১ বছর বয়সে গ্রাজুয়েট ডিগ্রি পাওয়ার পর তার অনুভূতি কি? তিনি অবশ্য এটাকে বড় কিছু ভাবতে নারাজ। তিনি বলেছেন, এটা আমার কাছে তেমন বড় কিছু নয়। জানা গেছে, সাত বছর বয়স থেকেই তিনি বাড়িতে বসে স্কুলের কারিকুলামে অংশ নিচ্ছিলেন। মাত্র চার বছর বয়সে তিনি প্রখ্যাত আইকিউ সোসাইটি মেনসায় যোগ দিয়েছিলেন। তার মা তাজি আব্রাহাম বলেছেন, তানিশক ক্লাসে সবসময়ই অন্যদের চেয়ে এগিয়ে থাকত।

 

প্রতিক্ষণ/এডি/অারএম

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

September 2024
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
20G