যুক্তরাষ্ট্র তাইওয়ানের সাথে যৌথ অস্ত্র উৎপাদনের কথা বিবেচনা করছে

প্রকাশঃ অক্টোবর ২১, ২০২২ সময়ঃ ১২:০৪ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:০৪ পূর্বাহ্ণ

মার্কিন সরকার তাইওয়ানের সাথে যৌথভাবে অস্ত্র উৎপাদনের পরিকল্পনা বিবেচনা করছে। আমেরিকান একটি ব্যবসায়িক সূত্র বুধবার বলেছে, চীনের বিরুদ্ধে তাইপের প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করার জন্য অস্ত্র স্থানান্তর ত্বরান্বিত করার উদ্দেশ্যে একটি নতুন উদ্যোগ।

মার্কিন প্রেসিডেন্টরা ২০১৭ সাল থেকে তাইওয়ানের কাছে ২০ বিলিয়ন ডলারের বেশি অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছেন। কারণ চীন গণতান্ত্রিকভাবে শাসিত দ্বীপ বেইজিংকে তার নিজস্ব এলাকা বলে দাবি করে সামরিক চাপ বাড়িয়েছে।

কিন্তু তাইওয়ান এবং ইউএস কংগ্রেস ইউক্রেনের যুদ্ধে কিছু সিস্টেমের চাহিদা বৃদ্ধির কারণে সরবরাহ শৃঙ্খলের অসুবিধা এবং ব্যাকলগের কারণে অস্ত্র বিতরণ বিলম্বের বিষয়ে সতর্ক করেছে।

হ্যামন্ড-চেম্বারস বলেছেন, ঠিক কোন অস্ত্রগুলি যৌথ অংশ হিসাবে বিবেচনা করা হবে তা এখনও নির্ধারণ করা হয়নি। যদিও এটি সম্ভবত তাইওয়ানকে আরও যুদ্ধাস্ত্র এবং দীর্ঘ-স্থাপিত ক্ষেপণাস্ত্র প্রযুক্তি প্রদানের দিকে মনোনিবেশ করবে।

কিন্তু তিনি সতর্ক করে দিয়েছিলেন যে এই ধরনের যেকোনো পদক্ষেপের জন্য অস্ত্র নির্মাতাদের দেশ এবং প্রতিরক্ষা বিভাগ থেকে সহ-উৎপাদনের লাইসেন্স নিতে হবে। হ্যামন্ড-চেম্বারস আরো বলেছেন, একটি বিদেশী প্ল্যাটফর্মের জন্য সমালোচনামূলক প্রযুক্তি অনুমোদনের বিষয়ে অস্বস্তির কারণে সহ-উৎপাদন লাইসেন্স প্রদানের জন্য মার্কিন সরকারের মধ্যে বিরোধ থাকতে পারে।

হ্যামন্ড-চেম্বারস রয়টার্সকে বলেন, জাপানের নিক্কেই সংবাদপত্র তিনটি অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে পরিকল্পনাটি প্রথম প্রতিবেদন করার পর।

তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ প্রসঙ্গে কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে, তবে পুনর্ব্যক্ত করেছে যে তাইওয়ান-ইউ.এস. সম্পর্ক ছিল “ঘনিষ্ঠ এবং বন্ধুত্বপূর্ণ।”

নিক্কেই প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রের তাইওয়ানে অস্ত্র তৈরির প্রযুক্তি সরবরাহ করা বা তাইওয়ানের যন্ত্রাংশ ব্যবহার করে মার্কিন যুক্তরাষ্ট্রে অস্ত্র তৈরি করা পরিকল্পনা থাকবে।

এ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, মার্কিন স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র বলেছেন: “যুক্তরাষ্ট্র তাইওয়ানের প্রতিরক্ষামূলক ক্ষমতা দ্রুত হস্তান্তর নিশ্চিত করার জন্য সমস্ত বিকল্প পথ খোলা রেখেছে। যুক্তরাষ্ট্রের তাইওয়ানের প্রতিরক্ষামূলক অস্ত্রের দ্রুত বিধান এবং বৈদেশিক সামরিক বিক্রয় এবং সরাসরি বাণিজ্যিক বিক্রয়ের মাধ্যমে টিকিয়ে রাখা তাইওয়ানের নিরাপত্তার জন্য অপরিহার্য এবং আমরা সেই লক্ষ্যকে সফল করার জন্য কাজ চালিয়ে যাব।”

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সোমবার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির একটি ফোরামে বলেন, “বেইজিং আরও দ্রুত টাইমলাইনে (তাইওয়ানের সাথে) পুনঃএকত্রীকরণের জন্য দৃঢ়প্রতিজ্ঞ ছিল।”

অন্যদিকে চীনের নেতা শি জিনপিং রবিবার বলেন, চীন কখনোই তাইওয়ানের উপর শক্তি প্রয়োগের পরিকল্পনা ত্যাগ করবে না, তবে একটি শান্তিপূর্ণ সমাধানের জন্য চেষ্টা করবে। অপর দিকে তাইওয়ানের রাষ্ট্রপতির কার্যালয় এই সপ্তাহে বলেছে, তাইওয়ান তার সার্বভৌমত্বে পিছপা হবে না এবং স্বাধীনতা ও গণতন্ত্রের সাথে আপস করবে না। তবে যুদ্ধক্ষেত্রে এ বৈঠকটির কোন মূল্য ছিল না।

মার্কিন কর্মকর্তারা তাইওয়ানকে তার সামরিক বাহিনীকে আধুনিকীকরণের জন্য চাপ দিচ্ছে। যাতে চীনের পক্ষে আক্রমণ করা কঠিন হয়ে উঠতে পারে।

মার্কিন কর্মকর্তারা বেইজিংয়ের সমালোচনা করেছেন। গেল আগস্টে মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে তাইওয়ান প্রণালীর এলাকা জুড়ে চীন সামরিক মহড়া চালিয়েছে।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

September 2024
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
20G