মৃতের সঙ্গে নৃত্য!

প্রকাশঃ মার্চ ১৭, ২০১৫ সময়ঃ ৬:০০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৪৯ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট, প্রতিক্ষণ ডট কম

Famadihanaমাদাগাস্কারের মালাগাসি সম্প্রদায়ের মানুষদের জন্য ফামাদিয়েনা একটি ঐতিহ্যবাহী সমাধিস্তম্ভ। এটা হাড়ের বাঁক হিসাবে পরিচিত, সেখানে তারা তাদের পুর্ব পুরুষদের নতুন কাপড় দিয়ে থাকে ও তাদের মৃত আত্মীয়দের উদ্দেশ্যে নাচ এবং সঙ্গীত পরিবেশন করে।

সাড়া পৃথিবীতে শুধু মাত্র মাদাগাস্কার মালাগাছি জাতি গোষ্ঠীর মধ্যে ফামাদিয়েনা প্রথা চালু রয়েছে । তাদের কোনো নিকট আত্মীয় মৃত্যবরন করার পরে সাধারন নিয়মেই কফিনে কবর দেওয়া হয়। কফিনের মধ্যে এমন ভাবে কবর দেওয়া হয় যে দেহ মাটির সংগে না মিষে তা শুকিয়ে যায়। ফলে মৃত দেহ অনেকটা মমির আঁকার ধারন করে।

কয়েক বছর পরে এই মৃত দেহ পুনঃরায় কবর থেকে বের করে তাকে গোছল করিয়ে নতুন জামাকাপড় পরিয়ে সাজানো হয়। এসময় মৃতদেহকে ঘিরে জাকজমক পূর্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। মৃতদেহর কাছে তাদের ঐতিহ্যবাহী নাচ এবং গান পরিবেশন করা হয় । আত্মীয় স্বজন ও পাড়া প্রতিবেশী সবাই এই অনুষ্ঠানে শরিক হয়ে আনন্দ উল্লাস করে।

এরপরে মৃত দেহকে পুনঃরায় কবর দেওয়া হয়, তবে কবর দেওয়ার আগে মৃত ব্যাক্তির দেহকে নিয়ে পুরো গ্রাম একবার চক্কর দেওয়া হয়। মালাগাছির মানুষজন এইভাবে মৃত আত্মীয়দের স্বরন করে। আর এটা তাদের কাছে যেমন পবিত্র তেমনি অনেক আনন্দের অনুষ্ঠান। কেননা বহু বছর পরে তাদের ছেড়ে যাওয়া আত্মীয় পুনঃরায় তাদের কাছে ফিরে আসে। যদিও মৃত অবস্থায়।

প্রতিক্ষণ/এডি/রবি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G