সচল হচ্ছে খালেদার গ্যাটকো দুর্নীতি মামলা

প্রকাশঃ জানুয়ারি ২৭, ২০১৫ সময়ঃ ৯:৩২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৩২ অপরাহ্ণ

gatko durnitiদীর্ঘ ৭ বছর পর ফের সচল হচ্ছে বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা গ্যাটকো দুর্নীতি মামলা।

ঢাকা ও চট্টগ্রামে কন্টেইনার হ্যান্ডেলিংয়ে গ্লোবাল অ্যাগ্রো ট্রেড কোম্পানি লিমিটেডকে (গ্যাটকো) ঠিকাদার হিসেবে নিয়োগে দুর্নীতির অভিযোগে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে প্রধান আসামি করে দায়ের করা মামলায় হাইকোর্টের দেওয়া রুল শুনানি জন্য আবেদন করা হয়েছে।

বর্তমানে এ মামলায় জামিনে রয়েছেন বেগম খালেদা জিয়া।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে আইনজীবী মোহাম্মদ খুরশীদ আলম খান মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদনটি করেন।

তিনি জানান, বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেএম হাসান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে বুধবার আবেদনটির বিষয়ে শুনানির দিন নির্ধারণে উপস্থাপন করা হবে।

এর আগে সোমবার খালেদা জিয়ার বিরুদ্ধে গ্যাটকো মামলা পরিচালনায় খুরশীদ আলম খানকে আইনজীবী নিয়োগ দেয় দুদক।

তার আগে মামলাটি পরিচালনার দায়িত্বে ছিলেন অ্যাডভোকেট আনিসুল হক। তিনি আইনমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর মামলা পরিচালনায় আইনজীবীর পদ শূণ্য হয়।

২০০৭ সালের ২ সেপ্টেম্বর চট্টগ্রাম ও ঢাকার কমলাপুরের কন্টেইনার টার্মিনালে কন্টেইনার হ্যান্ডেলিংয়ে গ্যাটকোকে ঠিকাদার হিসেবে নিয়োগে দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ ১৩ জনকে আসামি করে রাজধানীর তেজগাঁও থানায় মামলা করে দুদক।

মামলায় গ্যাটকোকে ঠিকাদার হিসেবে নিয়োগ দিয়ে রাষ্ট্রের কমপক্ষে ১ হাজার কোটি টাকা ক্ষতির অভিযোগ করা হয়।

এ মামলায় ২০০৮ সালের ১০ জুলাই খালেদা জিয়া,সাবেক ছয় মন্ত্রীসহ ২৪ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দেয় দুদক। এরপর চার্জশিটভুক্ত আসামি খালেদা জিয়াসহ আসামিদের কয়েকজন ওই মামলা বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন।

এর মধ্যে খালেদা জিয়ার করা এক আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট ২০০৭ সালে রুল জারি করেন। সাত বছর পর মঙ্গলবার ওই রুল শুনানির উদ্যোগ নিয়েছে দুদক।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G