হৃদপিন্ড সরে যাবার পরও বেঁচে থাকা যায়!

প্রকাশঃ মে ২৭, ২০১৫ সময়ঃ ৮:০০ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:১১ অপরাহ্ণ

ghhhএকবার কল্পনা করুনতো, আপনার হৃদপিন্ডটি বামদিক থেকে ডানদিকে চলে এসেছে। কেমন হবে ব্যাপারটা? আপনি হয়তো এখনও বিশ্বাস করতে পারছেন না। তবে এরকম-ই একটা ঘটনা ঘটেছে ৪৮ বছর বয়স্ক এক লোকের জীবনে।

 এক মোটরসাইকেল দুর্ঘটনা থেকে বেঁচে ফেরার পর চিকিত্সকরা অবাক হয়ে লক্ষ্য করেছেন দুর্ঘটনাকবলিত ওই ব্যক্তির হৃদপিন্ডটি উল্টে বাম দিক থেকে ডান দিকে চলে এসেছে। নিউ ইংল্যান্ড মেডিসিনের জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, হাসপাতালের জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসকheart_mediumরা ৪৮ বছর বয়স্ক লোকটির চিকিৎসা শুরু করার পর তার হৃদস্পন্দন পরীক্ষার জন্য একটি এক্স-রে এবং ক্যাট স্ক্যান করান। পরে রিপোর্টেই ধরা পড়ে যে, ওই রোগীর হৃদপিন্ডটি দেহের বাম পাশ দিক থেকে ৯০ ডিগ্রি পরিমাণ ডান দিকে চলে এসেছে।

পুরো ঘটনাটিকে চিকিৎসকরা আখ্যায়িত করছেন বেশ মজার বিষয় হিসেবে। হৃদপিন্ড উল্টে বিপরীত দিকে চলে আসার পরও লোকটি কীভাবে বেঁচে আছেন তা নিয়েও বিস্ময় প্রকাশ করেছেন তারা।

তবে চিকিৎসকরা জানিয়েছেন, দুর্ঘটনার সময় হৃদপিন্ডটির এই অবস্থা হয়নি; বরং ফুসফুসে আঘাত লাগার কারণে সৃষ্ট বায়ুচাপের জন্য হৃদপিন্ডটি ডান দিকে ঘুরে গিয়েছিল। বিষয়টি লক্ষ্য করার পর চিকিৎসকরা বায়ুচাপ সরিয়ে দেয়া মাত্রই হৃদপিন্ডটি আবার মূল জায়গায় ফিরে আসে।

প্রতিক্ষণ/ এডি/শারমিন

সূত্র: রয়টার্স

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G