৬০ হাজার ডলারের খাবার পানি!

প্রকাশঃ জুন ১১, ২০১৫ সময়ঃ ৮:৩২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:৪৬ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট, প্রতিক্ষণ ডট কম:

Acqua-di-Cristallo-Tributo-a-Modigliani1-পানির অপর নাম জীবন। দেহের শতকরা ৬৭ ভাগই পানি এবং রক্তরসে পানির পরিমাণ প্রায় ৯১%, ৯২%। এ কারণেই কোনো মানুষ যেখানে প্রায় দু’মাস কোনো খাবার না খেয়ে বেঁচে থাকতে পারে, সেখানে পানি ছাড়া বেঁচে থাকা যায় বড় জোর চারদিন।আমরা প্রতিদিনের প্রয়োজনীয় ননারকম কাজে পানির ব্যবহার করে থাকি, এবং বিপুল পরিমাণ পানি অপচয়ও করি।

বিশ্বের বিভিন্ন প্রান্তে সরবরাহ সীমিত থাকার কারণে কিছু কিছু পানি আকাশচুম্বী মূল্যে বিক্রি হয়। আবার কিছু কিছু পানির গায়ে বিলাসিতার তকমা জুড়ে দেয়ার কারণেও সেগুলোর বিনিময় মূল্য হয় অনেক বেশি। আমাদের আজকের চিত্র বিচিত্রে সেরকম কিছু খাবার পানির কথা তুলে ধরা হলো।

অ্যাকুয়া দি ক্রিস্তালো ত্রিবিউতো আ মোদিগলিয়ানি

বিশ্বের সবচেয়ে দামি পানির বোতল ‘অ্যাকুয়া দি ক্রিস্তালো ত্রিবিউতো আ মোদিগলিয়ানি’। ৬০ হাজার ডলার মূল্যে পাওয়া ৭৫০ এমএল পানি আপনার তৃষ্ণাই শুধু মেটাবে না, পকেটও ফতুর করবে। এ পানির উৎস্ ফ্রান্স ও ফিজি। ২৪ ক্যারাট খাঁটি স্বর্ণে তৈরি এর বোতল। পানির এ পাত্রের নকশাকার ফার্নান্দো আলতামিরানো, যিনি আবার পৃথিবীর সবচেয়ে দামি টাকিলা ও কনিয়াকের বোতালেরও স্রস্টা। গোল্ড ভার্সন ছাড়াও গোল্ড ম্যাট, সিলভার, সিলভার ম্যাট, ক্রিস্টালের বোতলে যাওয়া যায় এ পানি। এর নন-সলিড গোল্ড বোতল বিক্রি হয় ৩ হাজার ৬০০ ডলারে।

কোনা নিগারি ওয়াটার

‘কোনা নিগারি ওয়াটার’ নামে বোতলজাত পানি বিক্রি হয় জাপানে। এর সাড়ে ৭০০ এমএল পানির দাম ৪০২ ডলার। এ পানির বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে, এটি শরীরের ওজন কমাতে সহায়ক; বিষণ্নতা কমায়, সেই সঙ্গে ত্বক রাখে টানটান, আঁটসাঁট। হাওয়াই দ্বীপের আশপাশে সমুদ্রের কয়েক হাজার ফুট নিচের লবণমুক্ত পানি সংগ্রহ করে বোতলজাত করা হয়।

fillico_topফিলিসিও

দাবার রাজা অথবা রানীর মতো এ বোতলের শীর্ষদেশ। ফিলিসিও বোতলের পানি চাইলে ব্যয় করতে হবে ২১৯ ডলার। জাপানের ওসাকায় তৈরি বোতলটির শীর্ষভাগ স্বর্ণ দিয়ে মোড়ানো, যেখানে রয়েছে রাজকীয়তার ছোঁয়া।

ব্লিং এইচটুও

৭৫০ এমএলের পানিসহ বোতলের দাম ৪০ ডলার। বোতলটি স্ফটিক স্বচ্ছ কাচের তৈরি। আর এর ছিপি দেখতে শ্যাম্পেনের বোতলের মতো।

ভিন

ভিনের ৭৫০ এমএল বোতলের দাম ২৩ ডলার। পৃথিবীর সবচেয়ে বিশুদ্ধ পানির উৎপত্তি ফিনল্যান্ড থেকে। ‘ভিন’ অন্যান্য সহজলভ্য পানির চেয়ে দ্রুত ক্লান্তি ও তৃষ্ণানিবারক ।

১০ থাউজেন্ড বিসি

কানাডার উপকূলীয় এলাকা থেকে বহুদূরে কুমারী প্রকৃতির গর্ভ থেকে সংগৃহীত এ পানির বোতলের দাম ১৪ ডলার। টেন থাউজেন্ড বিসির পানি যেখান থেকে সংগ্রহ করা হয়, সেখানে পৌঁছতে সময় লাগে তিনদিন। তাহলে এটা নিশ্চয়ই স্পষ্ট যে, এর উৎপাদন ব্যয় বেশি হবেই।

প্রতিক্ষণ/এডি/পাভেল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G