৬ টায় শেষ হচ্ছে ৩৬ ঘণ্টার হরতাল

প্রকাশঃ ফেব্রুয়ারি ৫, ২০১৫ সময়ঃ ২:০৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:০৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, প্রতিক্ষণ ডটকম

hortalবিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা চলমান অবরোধ ও টানা ৭২ ঘণ্টার হরতালের পর বর্ধিত ৩৬ ঘণ্টার হরতালের শেষ দিন আজ।

দ্বিতীয় দফার হরতাল বুধবার ভোর ৬ টা থেকে শুরু হয়ে শেষ হবে আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টায়।

মঙ্গলবার দুপুরে জোটের পক্ষে বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহউদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক বিবৃতিতে ৩৬ ঘণ্টা হরতাল বৃদ্ধির এ ঘোষণা দেওয়া হয়।

হরতাল শেষ হলেও অব্যাহত থাকবে অবরোধ।

সকাল থেকে তেমন কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। বিভিন্ন জেলায় দূরপাল্লার যান চলাচল কম থাকলেও, মোটামুটি স্বাভাবিক অভ্যন্তরীণ রুটে। অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ-আনসারের পাশাপাশি অব্যাহত আছে, বিজিবির টহল।

বৃহস্পতিবার ভোর রাত অবরোধের ৩১তম ও হরতালের শেষ দিন রাজধানীর মিরপুরের পূর্বমনিপুর এলাকায় পুলিশের কথিত ‘বন্দুকযুদ্ধে’ এক যুবক নিহত হয়েছেন। তবে তার নাম-পরিচয় নিশ্চিত করেনি পুলিশ। তার লাশ ঢামেক মর্গে রাখা হয়েছে।

সকাল সোয়া ৭টায় বগুড়ায় চলন্ত ট্রাকে দুর্বৃত্তদের ছোঁড়া পেট্রোল বোমায় ইমরান নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। এতে দগ্ধ হয় আরো ২ জন। বগুড়া শহীদ জিয়া মেডিকেল কলেজ হাসপাতালের পাশে এ ঘটনা ঘটে।

এদিকে সকাল সোয়া ৭টার দিকে গাজীপুরের জয়দেবপুর রেলওয়ে জংশনের অদূরে চলন্ত ট্রেনে ককটেল হামলা করেছে দুর্বৃত্তরা। এতে ট্রেনের দুইটি বগির বেশ কিছু আসন পুড়ে গেছে। এতে কয়েকজন আহত হয়েছে। তবে জয়দেপুর থেকে ছেড়ে আসা ঢাকাগামী ট্রেনটিতে এসময় যাত্রী খুব কম ছিল বলে জানা গেছে।

হরতাল-অবরোধকে ঘিরে রাজধানীর বিভিন্ন মোড়ে মোড়ে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। মোতায়েন রয়েছে পুলিশ ও বিজিবি। এছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের যৌথ টহল টিম নামানো হয়েছে।

সকালে হরতালে রাজধানীতে সীমিত সংখ্যক গণপরিবহন চলাচল করতে দেখা গেছে। তবে যানবাহনগুলোতে যাত্রী সংখ্যা ছিল কম। এছাড়া ব্যক্তিগত গাড়ি চলাচল তেমনটি চোখে পড়ার মতো ছিল না।

ট্রেন ও লঞ্চ চলাচল স্বাভাবিক থাকলেও যাত্রী কম থাকায় নির্ধারিত সময়ের পর সেগুলো ছাড়ছে। তবে গাবতলি, সায়েদাবাদ ও মহাখালী থেকে দূরপাল্লার কোন বাস ছেড়ে যায়নি। একইভাবে দূরপাল্লার কোন যান ঢাকায় প্রবেশ করেনি।

এদিকে দেশের বিভিন্ন জেলায়ও চলছে শান্তিপূর্ণ হরতাল। আইনশৃঙ্খলা বাহিনীর সতর্ক প্রহরার মধ্যেও হরতাল-অবরোধের সমর্থনে বিচ্ছিন্ন ও বিক্ষিপ্ত মিছিল-পিকেটিং করছে বিএনপি-জামায়াত নেতাকর্মীরা। অভ্যন্তরীণ ও দূরপাল্লার সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। তবে জেলা সদর, নগর-মহানগরগুলোতে কিছু হালকা যানবাহন চলাচল করার খবর পাওয়া গেছে।

প্রতিক্ষণ /এডি/গোলাপ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G