৭০ হাজার কঙ্কালের মাঝে উপাসনা!

প্রকাশঃ মে ৫, ২০১৫ সময়ঃ ৯:৩৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৫৪ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট, প্রতিক্ষণ ডট কম:

 মানুষের মাথার কঙ্কাল দিয়ে তৈরি বড় বড় ত্রিভুজ আকৃতির পিলার।
মানুষের মাথার কঙ্কাল দিয়ে তৈরি বড় বড় ত্রিভুজ আকৃতির পিলার।

গির্জা মানেই খ্রিস্টান ধর্মীয় মানুষদের প্রার্থনার স্থান। কিন্তু যদি বলা হয়,এখানে উপাসনা বা প্রার্থনা করার সময় হাজার হাজার মানব কঙ্কাল তাকিয়ে থাকে!বাস্তবিকই চেক প্রজাতন্ত্রেরে সেডলেকে অবস্থিত “সেডলেক ওসারি” গির্জাটি প্রায় ৪০,০০০ থেকে ৭০,০০০ মানুষের কঙ্কাল দিয়ে শৈল্পিকভাবে সাজানো হয়েছে ।

ইতিহাসবিদদের মতে,১২৭৮ সালে হেনরি নামে একজন সন্ন্যাসীকে বোহেমিয়ার রাজা আটাকোরা-২ জেরুজালেম পাঠান। তিনি সেখান থেকে ফিরে আসার সময় গলগোথার কিছু মাটি সঙ্গে করে নিয়ে এসে মঠের গোরস্তানের চারপাশে ছড়িয়ে দেন।

Skeletonchurch

এই খবর যখন লোকজন জেনে যায় তখন পুণ্য লাভের জন্য সবাই মরে যাওয়ার পর এখানে সমাহিত হওয়ার ইচ্ছা পোষণ করে এবং কিছুদিনের মধ্যেই ইউরোপ জুড়ে সেডলেক হয়ে ওঠে একটি কাঙ্খিত সমাধিক্ষেত্র।

পরবর্তীতে ১৪ শতাব্দীতে ব্ল্যাক ডেথের সময় এবং ১৫ শতাব্দীর প্রথম দিকে হাজাইট যুদ্ধের সময় হাজার হাজার লোককে এখানে সমাহিত করা হয়। ১৪০০ সালের দিকে এই গির্জার ভিতরে একটি গোথিক গির্জা নির্মান করা হয় যেখানে অনেক লোককে সমাহিত করা হয়। তাই এটির পরিধি অত্যন্ত বেড়ে যায়।

গির্জার দেয়ালে মাথা ও পায়ের হাড় দিয়ে বানানো ল্যাম্প।
গির্জার দেয়ালে মাথা ও পায়ের হাড় দিয়ে বানানো ল্যাম্প।

১৭০৩ থেকে ১৭১০ সালের মধ্যে একটি নতুন প্রবেশদ্বার তৈরি করা হয় যা সামনের প্রাচীরের বাহ্যিক সাপোর্ট হিসেবে কাজ করে। চেক বারোক স্টাইলে এই চার্চের স্থাপতি ও ডিজাইনার ছিলেন জ্যান সান্তিনি আইচেল।

১৮৭০ সালে ফ্রান্তি অ্যাক রিন্ত নামে একজন কাঠমিস্ত্রি এখানে সমাহিত করা মানুষের হাড়গুলো সাজিয়ে রাখার দায়িত্ব পান।

এই গির্জাটি চেক প্রজাতন্ত্রের অন্যতম আকর্ষনীয় পর্যটন স্থান। প্রতি বছর প্রায় দুই লক্ষ পর্যটক অদ্ভুত এই চার্চটি দেখতে দেখতে আসেন।

এরকম আরো কিছু নিউজঃ


## খেয়ালি প্রকৃতির ব্যতিক্রমী কাণ্ড!

 ## যে লেকের পানি স্পর্শ করলেই মমি !

## যে হোটেলের কর্মীরা কখনও ছুটি নেয় না!

## জটিল চিকিৎসায় কীট-পতঙ্গের ব্যবহার!

## ছাগল জন্ম দিলো মানব শিশু !


প্রতিক্ষণ/এডি/পাভেল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G