সিটি নির্বাচন নিয়ে দ্বিধা-দ্বন্দ্বে বিএনপি

প্রকাশঃ মার্চ ২১, ২০১৫ সময়ঃ ৯:৪৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৪৫ অপরাহ্ণ

nojrul bbcঢাকা এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণের প্রশ্নে বিএনপি খুব শীঘ্রই তাদের সিদ্ধান্ত চূড়ান্ত করবে বলে জানিয়েছেন দলের একজন নেতা।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান জানান, সিটি কর্পোরেশন নির্বাচনে অংশগ্রহণ করা যায় কিনা সেটা নিয়ে তারা ভাবছেন। শীঘ্রই এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি স্বীকার করেন যে এ নিয়ে তারা কিছুটা দ্বিধা-দ্বন্দ্বে ভুগছেন। নির্বাচনে অংশ গ্রহণের প্রশ্নে দলের মধ্যে দুরকমের মত রয়েছে।

নজরুল ইসলাম খান বলেন, বর্তমান সরকারের অধীনে বিএনপি এর আগেও স্থানীয় সরকার নির্বাচনে অংশ নিয়েছে। পাঁচটি সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি প্রার্থীরা জয়ী হয়েছিলেন। কিন্তু তারপরও তারা কাজ করতে পারেন নি।

পাঁচ মেয়রের মধ্যে তিন জনের বিরুদ্ধে সরকার মামলা দিয়েছে। এদের দুজন কারাবন্দী হয়ে আছেন। একজন গ্রেফতার এড়িয়ে পালিয়ে বেড়াচ্ছেন। নির্বাচিত হওয়ার পরও এরা কেউ দায়িত্ব পালন করতে পারছেন না।

নজরুল ইসলাম খান বলেন, নির্বাচন নিয়ে দলের মধ্যে কথা-বার্তা যে হচ্ছে না তা নয়। কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত এখনো হয়নি। তিনি বলেন, মনোনয়নপত্র দাখিলের তারিখ যেহেতু খুব কাছে, তাই বিএনপি শীঘ্রই এ ব্যাপারে তাদের সিদ্ধান্ত নেবে।

তিনি স্বীকার করেন যে নির্বাচন প্রশ্নে দলের মধ্যে দু ধরণের মতই আছে।

“নির্বাচন নিয়ে কিছু লোকের আগ্রহ আছে। আবার কিছু লোকের আপত্তিও আছে। তারা বলছেন, এই সরকারের অধীনে নির্বাচন করে লাভ কি। যদি জিতি, তাহলেও তো কাজ করতে দিচ্ছে না।”

তিনি বলেন, “আমরা ভোটে গিয়ে ভোট পেলেই তো হবে না, এই ভোট রক্ষা করতে হবে। নির্বাচনের ভোট পাল্টে দেয়ার চেষ্টা করতে পারে। সেজন্য আমাদের এসব ভাবতে হচ্ছে।”

বিএনপি নির্বাচনে গেলে সেক্ষেত্রে চলমান আন্দোলনের কর্মসূচি শিথিল করা হবে কীনা জানতে চাইলে তিনি বলেন, বিএনপি যেসব দাবিতে আন্দোলন করছে, সেই আন্দোলন চলবে। এখন আন্দোলনের ফর্ম বা স্টাইলে কোনো পরিবর্তন আসবে কিনা সেটা দেখা হবে।– বিবিসি।

প্রতিক্ষণ/এডি/আরেফিন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G