নির্বাচনে জয়ী হতে প্রার্থীদের যত কৌশল

প্রকাশঃ এপ্রিল ১৭, ২০১৫ সময়ঃ ৪:১১ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:৪৮ পূর্বাহ্ণ

মাহমুদুল আরেফিন, প্রতিক্ষণ ডটকম:

city 2আসন্ন তিন সিটি কর্পোরেশন নির্বাচনকে সামনে রেখে চলছে শেষ মুহূর্তের প্রচার-প্রচারণা। ভোটারদের নিজেদের পক্ষে টানতে ব্যস্ত সময় পার করছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা,  দিচ্ছেন উন্নয়নের নানা চমকপ্রদ প্রতিশ্রুতি।

এরই মধ্যে অনেক প্রার্থীই নির্বাচনী ইশতেহার ঘোষণা করলেও চেষ্টা করছেন সেখান থেকে বেরিয়ে এসে পরিকল্পনার ছকে নতুনত্ব আনতে। খেয়াল রাখছেন নির্বাচনী প্রতিশ্রুতি শুধু কথার ফুলঝুরি না হয়ে তা যেন বাস্তবসম্মত এবং সর্বস্তরের ভোটারের কাছে গ্রহণযোগ্য হয়।

স্ব-শরীরে ভোটারদের সামনে উপস্থিতির পাশাপাশি ফেসবুক ও টুইটারকে ব্যবহার করা হচ্ছে প্রচারণার বিশেষ মাধ্যম হিসেবে। এ তৎপরতায় আওয়ামী লীগ সমর্থিতরা অনেকটা এগিয়ে থাকলেও তিন সিটিতেই জয় নিশ্চিত করতে নতুন কৌশলে মাঠে নেমেছেন বিএনপি সমর্থিত প্রার্থীরাও।

ঢাকা উত্তরকে স্বাস্থ্যকর ও পরিবেশবান্ধব করার প্রতিশ্রুতি দিয়েছেন আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী আনিসুল হক। শুক্রবার মানিকমিয়া এভিনিউতে নির্বাচনি প্রচারণার সময় তিনি জানান, পরিচ্ছন্ন নগরী গড়ার এই কাজে তরুণদের সাথে নেবেন তিনি। ঢাকার রাস্তায় সাইকেলের জন্য আলাদা লেন করারও অঙ্গীকার করেন আনিসুল হক। এর আগে সকালে, মোহাম্মদপুরের বসিলা থেকে সাইকেল র্যা লি করে নির্বাচনি প্রচারণা চালান তিনি।

এদিকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বিএনপি সমর্থিত প্রার্থী তাবিথ আউয়াল ঢাকাকে একটি আধুনিক শহর হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন। তিনি একজন তরুণ। তাই নির্বাচিত হলে  তরুণদের সবচেয়ে বেশি প্রাধান্য দেয়া হবে বলে জানিয়েছেন। শোনাচ্ছেন আধুনিক ঢাকা গড়তে নানা পরিকল্পনার কথা। নির্বাচন সুষ্ঠু করতে পুলিশ ম্যাপিং এর মাধ্যমে অপরাধপ্রবণ এলাকা মনিটরিং করা প্রয়োজন বলে মনে করেন তিনি।

এদিকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী সাঈদ খোকন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের কাছে বিরামহীন প্রচারণা চালিয়ে যাচ্ছেন। দিচ্ছেন নানা প্রতিশ্রুতি।

ঢাকা দক্ষিণে বিএনপি সমর্থিত প্রার্থী মির্জা আব্বাসের পক্ষে প্রচার-প্রচারণা চালাচ্ছেন তার স্ত্রী আফরোজা আব্বাস। তিনি অভিযোগ করেছেন, ‘‘নির্বাচনে সবার জন্য সমান সুযোগ নেই৷তার বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে আত্মগোপনে থাকতে বাধ্য করা হচ্ছে৷”

তবে বাধার মুখেও তার স্বামীর জয়লাভের বিষয়ে শতভাগ আশাবাদী তিনি। মির্জা আব্বাসকে ভোট দিয়ে সরকারের নির্যাতন ‘নিপীড়নের’ জবাব দেয়ার কথাও বলেছেন আফরোজা আব্বাস।

এছাড়া, চট্টগ্রাম সিটি কর্পোরেশনে আওয়ামী লীগের আ জ ম নাছিরউদ্দিন ও বিএনপি সমর্থিত প্রার্থী মেয়র এম মনজুর আলম নানা প্রতিশ্রুতির দিয়ে প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

প্রতিক্ষণ/এডি/আরেফিন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G