খুঁজে নিন আপনার যমজ!

প্রকাশঃ এপ্রিল ২০, ২০১৫ সময়ঃ ৫:১০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৩৬ পূর্বাহ্ণ

Niamh Geaney 2আমাদের পৃথিবীটা সত্যিই অনেক বৈচিত্র্যপূর্ণ। এখানে বিভিন্ন প্রকার বিচিত্র ঘটনার যেন অভাব নেই। তেমনই একটা বিচিত্র কিন্তু প্রাকৃতিক সত্য ঘটনা হল যমজ শিশুর জন্ম। প্রচলিত যে যমজ এটি তা না।

দু’টি শিশু একই সাথে জন্ম নেবে যারা দেখতে একই রকম  হবে, একই রকম সুরে কথা বলবে, একে অন্যের পুরোপুরি ক্লোন হবে। কিন্তু জন্ম নেবে দুই মায়ের পেটে। ব্যাপারটা অদ্ভুত। একই সঙ্গে মজারও বটে।

বিজ্ঞানীদের কাছে যমজ শিশু খুব জনপ্রিয় এবং আকর্ষণীয় একটা বিষয়। এ নিয়ে গবেষণার যেন শেষ নেই। একই মায়ের পেটে এবং প্রায় একই সময়ে জন্মগ্রহণ করে যমজ হওয়াটা মোটামুটি স্বাভাবিক ভাবে মেনে নেওয়া যায়। কিন্তু যদি বলা হয় যে, এক মায়ের পেটে জন্মগ্রহণ না করেও দেখতে একই রকম বা যমজ হওয়া যায় তখন কেমন লাগবে?

আর এই ধারণাকে বাস্তব রুপ দানের উদ্দেশ্যে ডাবলিন শহরের বিশ্ববিদ্যালয় পড়ুয়া তিন শিক্ষার্থী নিম জেনি (Niamh Geaney), টেরেস মানযানগা (Terence Manzanga) এবং হেরি (Harry) মাঠে নামেন। এক মাসের মধ্যে পৃথিবী জুড়ে ছড়িয়ে থাকা নিজেদের যমজদের খুঁজে বের করার এক অদ্ভুদ প্রকল্প চালু করেছেন তারা।

এই ডাবলিন ত্রয়ীর প্রকল্প বিশ্বজুড়ে সবাইকে তাদের যমজদের খুঁজে বের করতে উদ্বুদ্ধ করছে। এই প্রকল্পের আওতায় ইতিমধ্যেই নিম জেনি মাত্র ১৬ দিনের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে তার যমজ কারেন ব্রেইগানকে(Karen Branigan) খুঁজে বের করেন। খবর ডেইলি মিররের।

Niamh Geaney 1নিম কারেনের সাথে তার প্রথম বৈঠক সম্পর্কে বলেন, সত্যি বলছি, আমরা উভয়ই আনন্দিত বাস্তব জীবনে একে অপরকে দেখতে পেয়ে। আমি যখন তাকে হাসতে দেখেছি তখন আমার মনে হয়েছে, আহ! আমার হাসিটাও ঠিক এরকমই দেখতে।

“এটা সত্যিই অকল্পনীয়। তার প্রতিটি অভিব্যক্তি আমাকে মুগ্ধ করেছে এবং আমি যত বার তার বিভিন্ন এক্সপ্রেশন দেখেছি ততবার শিহরিত হয়েছি। আমরা খুব দ্রুতই আবার দেখা করব।”

কারেনরা এক ভাই পাঁচ বোন এবং নিমাহরা এক ভাই এক বোন। তাদের উভয়ের জন্মের ব্যবধান মাত্র এক ঘন্টা তবে আলাদা আলাদা শহরে।

ডাবলিন ত্রয়ীর এই আহ্বানে সাড়া দিয়ে আপনিও এই প্রজেক্টের সাথে যুক্ত হয়ে পৃথিবী ‍জুড়ে ছড়িয়ে থাকা আপনার যমজদের খুঁজে পেতে পারেন! কি ভাবছেন। শুরু করবেন নাকি?

প্রতিক্ষণ/এডি/পাভেল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G