ষাঁড়ের দৌড় উৎসব

প্রকাশঃ মে ২৬, ২০১৫ সময়ঃ ৮:০০ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:০৪ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট, প্রতিক্ষণ ডট কম:

3ইউরোপের দেশ স্পেন। যারা হয়তো ফুটবল প্রছন্দ করেন এবং দেশ-বিদেশের ফুটবলের খবর রাখেন, তাদের কাছে স্পেন পরিচিত বার্সেলোনা-রিয়াল মাদ্রিদের দেশ হিসেবে। আর ভ্রমণ পিপাসুদের কাছে, স্পেন অপরূপ প্রাকৃতিক দৃশ্যের এক আকর্ষণীয় জায়গা। বলতে গেলে দেশটিতে দেখার মতো ঐতিহ্যবাহী জিনিসেরও অভাব নেই। স্পেনের সংস্কৃতিও সমৃদ্ধশালী। মাদ্রিদ জাদুঘর, বার্সেলোনার গাওদি স্থাপত্য, ঐতিহাসিক কোর্ডোভা মসজিদসহ বিভিন্ন দর্শনীয় স্থান পর্যটকদের সহজেই মনোযোগ আকর্ষণ করবে।

এ দেশটির একদিকে যেমন রয়েছে নানা ইতিহাস-ঐতিহ্য তেমনি আছে বিচিত্র সব উৎসবও।যার মধ্যে স্পেনের পাম্পলোনা শহরে ‘ষাঁড়ের দৌড় উৎসব’ হলো স্পেন তথা পুরো বিশ্বের এক আলোচিত ঘটনা।

১৯১১ সাল থেকে চলে আসছে ষাঁড় আর মানুষের মধ্যে শক্তি পরীক্ষার এ বিপজ্জনক লড়াই আর অ্যাডভেঞ্চারের উৎসব।শুধু স্পেনের মানুষই নয়, এ উৎসবে যোগ দিতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অ্যাডভেঞ্চার বিলাসীরা প্রতিবছর পাম্পলোনায় এসে জড়ো হন। স্পেনের এ উৎসব যথেষ্ট হইচইয়ে ভরা। চলে জুলাইয়ের সপ্তাহজুড়ে।

সারারাত পানভোজনের পর সকাল বেলায় তাগড়া চেহারার ষাঁড়দের খেপিয়ে দিয়ে তাদের আগে-পরে দৌড়। এরপর সেই ষাঁড়দের লড়াইয়ের অ্যারিনার মধ্যে টেনে এনে সেখানে ম্যাটাডোরের লড়াই। এই হচ্ছে মোটের ওপর উৎসবের চেহারা। এ পর্যন্ত ১৫ জনের মৃত্যু হয়েছে এ বিপজ্জনক খেলায়।

প্রতিবছরেই ষাঁড়ের দৌড়ের বার্ষিক উৎসবে দু-চারজন করে আহত হয় স্পেনের পাম্পলোনা শহরে। কিন্তু তাতে মানুষের উৎসাহে তেমন ভাটা পড়েনি, বরং দিনদিন বেড়ে চলছে এর জনপ্রিয়তা।

প্রতিক্ষণ/এডি/জহির

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G