‘আমাজন’ বাঁচাতে পিঁপড়াদের প্রতিবাদ

প্রকাশঃ আগস্ট ২৫, ২০১৫ সময়ঃ ১১:৩০ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:৩৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদন

annnt‘আমাজন’ জঙ্গলে এখনও পর্যন্ত

সবচেয়ে পুরানো যে বাগানটির খোঁজ পাওয়া গেছে তার বয়স ৪০০ বছরেরও বেশি। ১৩০০  বর্গ মিটার এলাকা জুরে এই বাগানে প্রায়  ত্রিশ লক্ষেরও বেশি পিঁপড়ে বাস করে।

যে কোনো পরিবেশের সঙ্গে পিঁপড়েদের মানিয়ে নেওয়ার ক্ষমতা অসাধারণ। এখনকার দূষিত পরিবেশের সঙ্গেও এরা দিব্যি মানিয়ে নিয়েছে। এই অসাধারণ ক্ষমতার জোরেই এরা আট কোটি বছরেরও বেশি সময় ধরে পৃথিবীতে দাপিয়ে বেড়াচ্ছে।

‘আমাজন’ জঙ্গলকে বাঁচাতেই এই অভিনব উদ্যোগ নিয়েছে জার্মানির কোলন চিড়িয়াখানা। ছোট ছোট পাতা কেটে তৈরি করেছেন প্ল্যাকার্ড। আর সেই প্ল্যাকার্ড দিয়ে দেওয়া হচ্ছে পিঁপড়েদের মুখে।

ক্ষুদ্র কিন্তু তুচ্ছ নয়। সেটাই প্রমাণ করলো পিঁপড়ার দল। ‘আমাজন’ জঙ্গল বাঁচাতে তারাও জানালো প্রতিবাদ। জার্মানির কোলনের চিড়িয়াখানায় সবুজ পাতা কেটে তৈরি করা হয়েছে  এই ক্ষুদে প্ল্যাকার্ড। এটি মুখে করে মিছিল করছে লাখ পাঁচেক পিঁপড়া।

প্ল্যাকার্ডে দেখা যায়, কাঠের গুঁড়ির গায়ে পিল পিল করে হেঁটে বেড়াচ্ছে ওরা। চরম ব্যস্ততা। কিন্তু, এ তো চেনা ছবি। এভাবেই তো দিনরাত ছুটে বেড়ায় পিঁপড়ের দল। কিন্তু একটু ভালো করে খেয়াল করাতেই বোঝা যাবে অন্য পাঁচটা দিনের ছোটাছুটির সঙ্গে পার্থক্যটা। ওদের অনেকের মুখেই ঘুরছে প্ল্যাকার্ড। লেখা- `উঠে দাঁড়াও`। অর্থাৎ প্রতিবাদের ভাষা।

 

 

প্রতিক্ষন/এডি/এফজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G