রহস্যময় আকাশযান

প্রকাশঃ অক্টোবর ২৫, ২০১৫ সময়ঃ ২:৪২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:৪২ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

ufo-682n_1022454aভিন গ্রহ থেকে আসা প্রানী ও তাদের যানবাহন নিয়ে বেশ রহস্য রয়েছে। এগুলোর দেখা শুধু কাল্পনিক গল্প ও সিনেমাতেই পাওয়া যায়।তবে আসলেই নাকি এমন এক যান রয়েছে যাতে চড়ে অন্য গ্রহের এলিয়েনরা আমাদের এ গ্রহে অবতরণ করে থাকে। আর এই যানকে আনইডেনটিফাইড ফ্লাইং অবজেক্ট (unidentified flying object or UFO) বা উফো।

“UFO” সর্ম্পকে আপনি কতটুকু জানেন, আসুন একটু জালাই করে নি।

“UFO” অর্থ “Unidentified Flying Object”, যার বাংলা অর্থ অশনাক্ত উড়ন্ত বস্তু। এটা এমন একটি উড়ন্ত বস্তু যা তার প্রতক্ষ্যদর্শী দ্বারা এবং তদন্ত করার পরেও সনাক্ত করা যায় না। সহজ ভাষায় আকাশে দৃশ্যমান যে কোন অচেনা অজানা বস্তু বা আলোকেই UFO বলা ধরা হয়ে থাকে। এই উড়ন্ত বস্তুটিকে মাঝে মাঝেই বিভিন্ন বিমান নিয়ন্ত্রণকারী রাডার গুলোতে হঠাৎ আবির্ভূত হতে দেখতে পাওয়া যায়। এই অশানক্ত উড়ন্ত বস্তুটি সর্ম্পকে জনশ্রুতি আছে যে ভিন গ্রহ হতে আগত এলিয়েনদের যানবাহন এগুলো।

UFO4_zpsc59fa246যারা এখন পর্যন্ত UFO দেখতে পেয়েছেন তাদের প্রত্যেকেরই UFO সর্ম্পকে বর্ননা অনেকটা এরকম “এগুলো দেখতে অনেকটা প্লেটের মতো বা চ্যাপ্টা। এগুলো পিরিচের মতো দেখতে হয়।” এ যানগুলোর ক্ষমতা অনেক। এ গুলো মুহুর্তের মধ্যে আকাশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে চলে যেতে পারে বিদ্যুত্‍ গতিতে এবং এ যানগুলো খুব উচ্চ গতিতে শব্দ করে চলে যা স্বাভাবিক কোনো আকাশযানের সাথে মেলেনা।

UFO শব্দটি বেশ জোরে শোরে শোনা যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে। ১৯৪৭ সালে আমেরিকার এক বৈমানিক “কেনেথ আর্নল্ডতার” রেডিওতে বলতে থাকেন তিনি কিছু আকাশে উড়তে দেখছেন। নটি প্লেটের মতো এই যানগুলো আকাশে খুব দ্রুত গতিতে উড়ে যাচ্ছে। বলতে গেলে এরপর থেকে আমেরিকায় UFO সম্বন্ধে গবেষনা শুরু হয়। UFO নিয়ে অনেক তথ্য জানা যায়। যেমন আমেরিকানদের প্রতি সাতজনে একজন দাবী করে তারা UFO দেখেছেন। আর্নল্ডের ঘটনার পর অনেকেই দাবী করতে থাকেন তারা UFO দেখেছেন।

UFO-Flying-001এমনকি জাতীয় নিরাপত্তার জন্য হুমকী বিবেচনা করে মার্কিন বিমানবাহিনী ১৯৪৭ সালে UFO তদন্তে নামে। তদন্তের কাজ শেষ হয় ১৯৬৯ সালে । এ সময়ে প্রাপ্ত সর্বমোট ১২,৬১৮ টি ঘটনার মধ্যে ৭০১ টি ঘটনার কোন ব্যাখ্যা তারা দিতে পারে নি। মার্কিন বিমানবাহিনী তাদের তদন্ত শেষ করে এই বলে যে “বিমান বাহিনীর তদন্তে কোন UFO এর প্রতিবেদন করেনি এবং আমাদের জাতীয় নিরাপত্তার জন্য ভয়ের কোন ইঙ্গিত দেয়নি।” বর্তমানে UFO নিয়ে মার্কিন যুক্তরাষ্টে আলাদা একটি সংগঠন বা প্রতিষ্টান আছে যারা শুধুমাত্র UFO নিয়ে গবেষনা করে থাকেন। যারা UFO নিয়ে গবেষনা করে থাকেন তাদেরকে “ইউফোলোজিস্ট” বলা হয়ে থাকে।

এরিয়া ৫১ সর্ম্পকেতো নিশ্চয় জেনেছেন?? এরিয়া ৫১ এর আশে-পাশের বাসিন্দারাও UFO দেখেছেন বলে দাবি করেন।

ufoসেন কুও নামের এক চাইনিজ তিনি একটা বই লেখেন যার নাম ‘ড্রিম পুল এসে’। এই বইয়ে তিনি এক আজানা উড়ে যাওয়া যান সমন্ধে লেখেন। তার বর্ণনায় জানা যাচ্ছে শহরের কোন কোন ব্যক্তি একরকম কিছু যান আকাশে উড়তে দেখেছে। সময়টা ছিল এগারো শতক। নএক শহরের উপর দিয়ে উড়ে যাওয়া এই অজানা বস্তুর কথা তিনি তার বইয়ে লিখে রাখেন। সে যান দশ মাইলের মতো জায়গায় ছায়া তৈরী কতো। এর মধ্যে থেকে মুক্তোর মতো এক আলো আসতো।

মজার ব্যাপার হলো UFO নিয়ে সম্প্রতি ২টি জাদুঘর বানানো হয়েছে। একটি হলো রোসওয়েলের আন্তর্জাতিক UFO জাদুঘর আমেরিকা এবং অপরটি হলো এর শাখা ইস্তানবুলে (তুরস্ক )।
এখন পর্যন্ত যতগুলো বিজ্ঞান ভিত্তিক গবেষনা হয়েছে তার কোনটাতেই UFO কোন অস্তিত্ব পাওয়া যায়নি। বিজ্ঞানীদের মতে এই মহাবিশ্বে কোথাও এখনও প্রাণের অস্তিত্ব আবিস্কার হয়নি, তার মানে যেহেতু কাছে পিঠে কোথাও প্রাণী নেই তাহলে কোন UFO নেই। তাহলে কি UFO মানুষের শুধুই কল্পনা!! নাকি সত্যি; এই রহস্য আজও উন্মোচিত হয়নি।

প্রতিক্ষণ/এডি/বিএ

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G