হাসপাতাল পরিস্কারে গোমূত্র

প্রকাশঃ অক্টোবর ২৬, ২০১৫ সময়ঃ ৪:৫৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৫৯ অপরাহ্ণ

Cow 1 DTWR01গরু নিয়ে মেতে আছে ভারত। বহুদিন ধরে দেশটিতে আলোচনার শীর্ষে আছে গরু জবাই ও গরু পাচার প্রসঙ্গ। গত কয়েক মাসে গরু জবাইকে কেন্দ্র করে সংঘর্ষ এবং হত্যার ঘটনাও ঘটেছে সেখানে। অন্যতম বৃহত্তম গণতান্ত্রিক দেশটির রাজনীতিকেও প্রভাবিত করছে এই গৃহপালিত পশু।

গরুকে জাতীয় মাতা হিসেবে ঘোষণারও দাবি জানিয়েছেন দেশটির কয়েকজন রাজনৈতিক নেতা। গরুর মাংস এবং গোবরের পর এবার এই গৃহপালিত প্রাণিটির মূত্র নিয়ে এলো নতুন থিওরি।

শনিবার ভারতের জনপ্রিয় গণমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে জানানো হয়েছে, মুম্বাইয়ের সব হাসপাতাল পরিচ্ছন্ন রাখতে গোমূত্র ব্যবহারের দাবি জানিয়েছেন মালাডের কংগ্রেসের কর্পোরেটর পরমিন্দর ভর্মা।

তিনি জানান, তার সুস্বাস্থ্যের মূল কারণ গরু। গরুর দুধ শরীরে পুষ্টির জোগান দিয়েছে আর এই প্রাণির মূত্র তার ঘর-বাড়ি পরিচ্ছন্ন রাখতে সাহায্য করেছে। সব ধরনের জীবাণু ধ্বংস করেছে গোমূত্র।

পরমিন্দর ভর্মা দাবি করেন, বছরের পর বছর ধরে বাড়ি জীবাণুমুক্ত রাখতে আমি গোমূত্রের ব্যবহার করছি। এটি অনেক সহজপ্রাপ্য। এখন থেকে ফিনাইলের পরিবর্তে সব সরকারি-বেসরকারি হাসপাতালে গোমূত্র ব্যবহার করা হোক। আমি নিশ্চিত, হাসপাতাল পরিষ্কারের জন্য গোমূত্র দারুণ কাজ দেবে।

ইতোমধ্যে মিউনিসিপ্যাল কর্পোরেশনের কাছেও এই প্রস্তাব জানিয়েছেন তিনি।

এর আগে, ফিনাইলের পরিবর্তে গোমূত্র ব্যবহারের পরামর্শ দিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধী।

বিএমসির অধীনে থাকা হাসপাতালগুলোর দায়িত্বে থাকা ডা. মহেন্দ্র ওয়াদিওয়াল বলেন, আয়ুর্বেদ থেকে জানা যায়, প্রাচীন যুগে ঘর পরিষ্কার করতে গোমূত্রের ব্যবহার করা হোত। তবে হাসপাতালে এটি ব্যবহার করা যাবে কি না- সে বিষয়ে আমি নিশ্চিত না।

মুম্বাই ভেটেনারি কলেজের ডিন ড.ভি.এল. দেওপুরকর বলেন, জীবাণুনাশক হিসেবে গোমূত্র ব্যবহারের কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। এদেশের বহু রাজনীতিবিদ অশিক্ষিত বলেই, এমন ভিত্তিহীন থিওরি দেন।

তিনি বলেন, চাষের জন্য গোমূত্র ব্যবহার করা যেতে পারে। কিন্তু পরিচ্ছন্নতার জন্য কখনও নয়।

প্রতিক্ষণ/এডি/বিএ

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G