দেখে নিন সাপের পা

প্রকাশঃ নভেম্বর ৩, ২০১৫ সময়ঃ ৮:০০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৫৮ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

snakeআজ আপনাদের সাপের পা দেখাবো। আপনাদের অনেকেই নিশ্চয় কুসংস্কার টি সম্পর্কে জানেন যে সাপের পা দেখতে পায় সে সাত রাজার ধন পায়।

আসলে কি সাপেরও পা আছে? এই প্রশ্নটি বিভিন্ন সময় আমাদের কাছে ঘুরপাক খায়। তবে সাপের পা আছে কি না, তা নিয়ে কৌতূহলের শেষ নেই। সাপের চলাচলের উপর বিভিন্ন সময় নজরদারি করেও কোন সুফল পাওয়া যায় নি। তবে এবার বিশ্বে প্রথম এই বিরল ঘটনার উত্তর পাওয়া গেল ব্রাজিলে।

সাপের পা আবিষ্কারের পাশাপাশি এর চলাচল সম্পর্কে এখন বিভিন্ন ধারণা পরিষ্কার হতে চলেছে।

জার্নাল সায়েন্সের সর্বশেষ সংখ্যায় সাপের পায়ের কথা বলা হয়েছে। তাদের প্রতিবেদনে সাপের একটি ছবি দেয়া হয়েছে, যার চারটি পা রয়েছে। যার ফলে বিজ্ঞানীরা বলছেন, সাপ টিকটিকির প্রজাতির একটি প্রাণী, যার টিকটিকির মত চারটি পা রয়েছে। সাপের প্রজাতি নিয়ে তারা এখন বিভিন্ন ধরণের গবেষণা করছে।snake২

এছাড়া ডিন কিওনক্সি (Dean Qiongxiu) ৬৬ বছর বয়স্ক একজন চীনা মহিলা,তিনি বলেন রাতে ঘুমানোর সময় তিনি একটি সাপ দেখতে পান যেটি তার ঘরের দেয়াল বেয়ে বেয়ে উঠছে তার বর্ণনায়,” এক অদ্ভুত ঘর্ষণের আওয়াজ শুনে আমি ঘুম থেকে জেগে উঠি,আমি লাইট জ্বালাই এবং দেখি সাপটি তার একটি পা এর ধারালো নখ ব্যাবহার করে দেয়াল বেয়ে উপরে উঠচে।”

তিনি আরো বলেন তিনি এতোই ভয় পেয়ে গিয়েছিলেন সাপটিকে দেখে যে তিনি একটি লাঠি নেন এবং সাপটিকে মেরে ফেলেন এরপরে তিনি সাপটিকে এলকোহলের বোতলে সংরক্ষন করেন।

snake3সাপটি ছিলো ১৬ ইঞ্চি লম্বা এবং এর ছোট আঙুল তথা পা টি নিয়ে বর্তমানে গবেষণা চলছে… বিজ্ঞানীরা জানান এটা মিউটেশন এর কারণে হতে পারে।

প্রতিক্ষণ/এডি/বিএ

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G